ঢাকারবিবার , ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • অন্যান্য
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জীবনধারা
  6. বিজ্ঞান-প্রযুক্তি
  7. বিনোদন ভুবন
  8. বিবিধ
  9. ভিডিও নিউজ
  10. রাজধানী
  11. রাজনীতি
  12. শিক্ষা
  13. সর্বশেষ
  14. সারাবাংলা
  15. স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

Google’s 23rd Birthday: জন্মদিন উপলক্ষে গুগল এর বিশেষ ডুডল

নিজস্ব প্রতিবেদক
সেপ্টেম্বর ২৭, ২০২১ ১০:০০ পূর্বাহ্ণ
Link Copied!

আজ ২৩ বছরের হল গুগল, Google Doodle-এ জন্মদিন উপলক্ষে বিশেষ অ্যানিমেটেড ডুডল তৈরি করেছে গুগল।

গুগল ছাড়া বর্তমান যুগ অচল। আজ সবার প্রিয় সার্চ ইঞ্জিন গুগলের ২৩ তম জন্মদিন (Google’s 23rd Birthday)। বর্তমানে এটি বিশ্বের বৃহত্তম সার্চ ইঞ্জিন। প্রতি বছর জন্মদিন উপলক্ষে (Google Birthday) গুগল একটি বিশেষ ডুডল তৈরি করে। এবারও সেটাই করেছে গুগল। টানা ২২ বছর ধরে আমাদের নিত্য প্রয়োজনের সাথী হয়ে উঠেছে গুগল। এবছর ২০২১ সালেও একটি অ্যানিমেটেড কেকের ছবি দিয়ে তৈরি হয়েছে ডুডল।

Google’s 23rd Birthday: জন্মদিন উপলক্ষে, বিশেষ ডুডল তৈরি করেছে গুগল।

বৃহত্তম এই সার্চ ইঞ্জিনের বিষয়ে সংক্ষেপ ইতিহাস –

গুগলের জন্ম ১৯৯৬ সালে। স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্র ল্যারি পেজ ও সের্গেই ব্রিনের রিসার্চ প্রজেক্ট হিসাবে গুগলের পথ চলা শুরু হয়। শুরুতে এর নাম ছিল ‘BackRub’। দুই বন্ধু এই ওয়েব পেজ বানিয়েছিলেন নিজেদের ব্যবহারের জন্য। এখন সেটি সারা বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন ও ইন্টারনেটের গুরুত্বপূর্ণ অংশ হয়ে দাঁড়িয়েছে। ১৯৯৭ সালে দুই বন্ধু মিলে নতুন সংস্থা শুরুর উদ্যোগ নেয় । তখন এর নাম পরিবরর্তন করে রাখা হয় ‘Google’। Google নামটি এসেছে ‘googol’ শব্দটি থেকে। যার মানে হলো ১ এর পর ১০০টি শূন্য। শব্দের বানান ভুল থেকে গুগল (Google) নামের উৎপত্তি। এই সার্চ ইঞ্জিনের বিশাল পরিমাণ তথ্য দেওয়ার বিষয়টিকে গুরুত্ব দিতেই হয়তো এই নামটি বেছে নিয়েছিলেন তাঁরা।

সাল ১৯৯৮ তে ইন্টারনেটে প্রথম নিজের অস্তিত্ব প্রমাণ করে গুগল (Google)। তার ৪ বছর পর ২০০২ সালে প্রথম ডুডল বানিয়ে গুগলের জন্মদিন (Google Birthday) পালন করা হয়। ২০০১ সালে তাদের প্রযুক্তির জন্য গুগল পেটেন্ট পায়। এই আবিষ্কারের জন্য স্বীকৃতি পান ল্যারি।

গুগলের আসলে ৬টি জন্মদিন (Google Birthday) আছে। গুগল তাদের অফিসিয়াল জন্মদিন হিসাবে অন্য তারিখের উল্লেখ করলেও আজকের দিনটা কেন জন্মদিন (Google’s 23rd Birthday) হিসাবে পালন করে তা এখনও রহস্য রয়ে গিয়েছে।

গুগলকে একটি ক্রিয়াপদ হিসেবে (গুগল করা অর্থে) প্রথম অভিধানে অন্তর্ভুক্ত করা হয় ২০০৬ সালে। মিরিয়াম-ওয়েবস্টার অভিধান লিখেছিল, গুগল করা মানে হচ্ছে ‘ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব থেকে কোনো তথ্য অনুসন্ধান করার জন্য গুগল সার্চ ইঞ্জিন ব্যবহার করা’।