ঢাকারবিবার , ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • অন্যান্য
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জীবনধারা
  6. বিজ্ঞান-প্রযুক্তি
  7. বিনোদন ভুবন
  8. বিবিধ
  9. ভিডিও নিউজ
  10. রাজধানী
  11. রাজনীতি
  12. শিক্ষা
  13. সর্বশেষ
  14. সারাবাংলা
  15. স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

দেশজুড়ে বৃষ্টির সুখবর দিলো আবহাওয়া অফিস

নিজস্ব প্রতিবেদক
এপ্রিল ৩০, ২০২৪ ১২:০৪ অপরাহ্ণ
Link Copied!

গ্রীষ্মকালীন আসার সাথে সাথে দেশজুড়ে টানা তাপপ্রবাহ চলছেই। এরইমধ্যে কোথাও কোথাও তাপপ্রবাহ অতি তীব্র আকার ধারণ করেছে। চুয়াডাঙ্গায় চলতি মৌসুমে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ৪ মে পর্যন্ত তাপপ্রবাহ চলবে। শুক্রবার পর্যন্ত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। তীব্র তাপপ্রবাহের চরম সতর্কবার্তা ।

সোমবার (২৯ এপ্রিল) বিকেল ৩টায় জেলায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৩ ডিগ্রি সেলসিয়াস। যা চলতি মৌসুমে দেশের মধ্যে সর্বোচ্চ। তবে দেশজুড়ে বৃষ্টি কবে হতে পারে তার সম্ভাব্য সময় জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

ছবিঃ সংগৃহীত। (উইন্ডি বিশ্বব্যাপী ইন্টারেক্টিভ আবহাওয়ার পূর্বাভাস পরিষেবা সরবরাহকারী একটি সুইস সংস্থা)

আজ মঙ্গলবার (৩০ এপ্রিল) সকালে আবহাওয়া অধিদপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বৃষ্টির এ পূর্বাভাস জানান। আগামী রবিবার থেকে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস থাকবে ।

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম বলেন, আগামী ৫ মে দেশজুড়ে বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে।

আবহাওয়া অফিস আগামী তিন দিনের আবহাওয়া পরিস্থিতির পূর্বাভাস দিয়েছে। সেখানে দেখা যাচ্ছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তাপ প্রবাহের বিষয়ে বলা হয়েছে, যশোর, চুয়াডাঙ্গা, পাবনা ও রাজশাহী জেলা সমূহের উপর দিয়ে অতি তীব্র তাপ প্রবাহ এবং খুলনা ও রাজশাহী বিভাগের অবশিষ্টাংশ এবং ঢাকা বিভাগের উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ময়মনসিংহ জেলাসহ বরিশাল, রংপুর ও চট্টগ্রাম বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

মঙ্গলবার দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। তবে বুধবার সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে। পরবর্তী পাঁচ দিনে সারাদেশে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে এবং তাপমাত্রা কমতে পারে বলেও পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

তথ্য সূত্রঃ উইন্ডি বিশ্বব্যাপী ইন্টারেক্টিভ আবহাওয়ার পূর্বাভাস পরিষেবা সরবরাহকারী একটি সুইস সংস্থা।