ঢাকারবিবার , ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • অন্যান্য
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জীবনধারা
  6. বিজ্ঞান-প্রযুক্তি
  7. বিনোদন ভুবন
  8. বিবিধ
  9. ভিডিও নিউজ
  10. রাজধানী
  11. রাজনীতি
  12. শিক্ষা
  13. সর্বশেষ
  14. সারাবাংলা
  15. স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

সৌদি প্রবাসীদের কোয়ারেন্টিনের খরচ দেবে সরকার : পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
মে ২৮, ২০২১ ৪:৩০ অপরাহ্ণ
Link Copied!

বাংলাদেশ থেকে সৌদিতে যাওয়া প্রবাসী কর্মীদের কোয়ারেন্টিন খরচ কমাতে ভর্তুকি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। একই সঙ্গে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে গমনেচ্ছু বাংলাদেশী কর্মীদের টিকা দেয়ার ক্ষেত্রে বয়স কমানোর চিন্তাভাবনাও করছে সরকার।

গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এসব তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের যারা সৌদি আরবে যাচ্ছে তাদের সাতদিনের কোয়ারেন্টিন করতে হয়। ওখানে বিভিন্ন লেভেলের হোটেল রয়েছে। আমাদের প্রবাসীদের কোয়ারেন্টিনের জন্য যেসব হোটেল নির্ধারণ করেছে সৌদি সরকার, সেগুলো অনেক ব্যয়বহুল।

প্রবাসীদের এসব হোটেলে যেতে আগ্রহ কম। তাদের কষ্ট দেখে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন, আপনারা হোটেলের ব্যবস্থা করেন। তাই আমরা উদ্যোগ নিয়েছি, প্রবাসীরা সৌদিতে গেলে আমরা সাবসিডি দেব। বিষয়টি নিয়ে প্রবাসীকল্যাণমন্ত্রীর সঙ্গে আমি আলাপ করেছি। আমি আমার রাষ্ট্রদূতকে বলেছি আপনারা তালিকা করেন, প্রবাসীকল্যাণ বা বিমান আপনাদের তালিকা দেবে আমাদের প্রবাসীকল্যাণ এটা করবে।

ভারতীয় করোনা ভ্যারিয়েন্টের প্রচার বাংলাদেশের শ্রমবাজারকে ক্ষতিগ্রস্ত করছে জানিয়ে মোমেন বলেন, বাংলাদেশে ভারতীয় অনেক লোক এসেছে, কিন্তু এর মধ্যে মাত্র ১৩ জন আক্রান্ত হয়েছে, ব্ল্যাক যে ফাঙ্গাস সেটা একজন। কিন্তু এটার এত বেশি প্রচারণা হচ্ছে—সবাই ভয় পাচ্ছে, বাংলাদেশে বোধহয় ভারতীয় ভ্যারিয়েন্ট খুব বেশি। ফলে বিভিন্ন দেশ সিঙ্গাপুর, মালয়েশিয়া, আমিরাত, দক্ষিণ কোরিয়া, বাহরাইন ও যুক্তরাজ্য রেড অ্যালার্ড দিয়ে রাখছে। বিভিন্ন দেশ আমাদের সব ফ্লাইট বন্ধ করে দিচ্ছে। কারণটা হলো তাদের ভয়, ভারত থেকে লোক বাংলাদেশে এসে ছড়াচ্ছে। সৌদি আরব একমাত্র খোলা।