ঢাকারবিবার , ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • অন্যান্য
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জীবনধারা
  6. বিজ্ঞান-প্রযুক্তি
  7. বিনোদন ভুবন
  8. বিবিধ
  9. ভিডিও নিউজ
  10. রাজধানী
  11. রাজনীতি
  12. শিক্ষা
  13. সর্বশেষ
  14. সারাবাংলা
  15. স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

তৃতীয় লিঙ্গের শিশুদের সেক্স ডেভেলপমেন্ট চিকিৎসা এখন বিএসএমএমইউতেই হচ্ছে

নিজস্ব প্রতিবেদক
ডিসেম্বর ১০, ২০২১ ৪:২০ অপরাহ্ণ
Link Copied!

তৃতীয় লিঙ্গ দেশে আলোচিত এক জনগোষ্ঠী। মানুষের রক্ষণশীল মনোভাবের কারণে এই জনগোষ্ঠী নিজেদেরকে বিচ্ছিন্ন ভাবে। কিন্তু বর্তমানে দেশে অস্ত্রোপচারের মাধ্যমে তৃতীয় লিঙ্গের মানুষের নারী বা পুরুষ হিসেবে জীবন যাপন করার সম্ভাবনা তৈরি হয়েছে।

দেশে প্রথমবারের মতো তৃতীয় লিঙ্গের শিশুদের জন্য ডিসঅর্ডার অফ সেক্স ডেভেলপমেন্ট বহির্বিভাগ ক্লিনিক চালু করেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)।

রাজশাহী থেকে ৭ বছরের শিশু সন্তানকে নিয়ে ঢাকায় এসেছেন এক মা। অস্ত্রোপচারের মাধ্যমে যৌনাঙ্গের বিশেষত্ব সংশোধনের জন্যই তাকে আনা হয়েছে বিএসএমএমইউতে। দুই বছর আগেই সন্তানের আলাদা বৈশিষ্ট বুঝতে পেরেছিলেন তিনি।

বেসরকারি স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোতে চিকিৎসা ব্যয় বেশি হওয়ায় সরকারি হাসপাতালেই চক্কর কাটছেন দীর্ঘদিন।

মেডিকেল বিশ্ববিদ্যালয়টির শিশু সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. এ কে এম জাহিদ জানালেন, অপূর্ণাঙ্গ বা ত্রুটিপূর্ণ লিঙ্গ নিয়ে জন্ম নেয়া শিশুর সার্জারির ব্যবস্থা রয়েছে এই ক্লিনিকে। নামমাত্র ফির পাশাপাশি দরিদ্রদের জন্য রয়েছে বিনামূল্যে চিকিৎসার সুযোগও।

অন্যদিকে আলোচিত এই সমস্যাটি নিয়ে বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বললেন, শিশু বয়সে সার্জারি করা গেলে লৈঙ্গিক জটিলতার সমাধান সম্ভব।

তবে প্রাপ্তবয়স্ক হওয়ার আগে এ ধরনের সার্জারির বিপক্ষে হিজরা অধিকার সংঘের প্রেসিডেন্ট ইভান আহমেদ কথা। তিনি বললেন, এ বিষয়ে শিশুর সম্মতি ছাড়া অপারেশন করা উচিত নয়। বিএসএমএমইউতে প্রতি রোববার আউটডোরে শিশুদের দেখা হবে বলে জানিয়েছেন হাসপাতালের চেয়ারম্যান।