ঢাকারবিবার , ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • অন্যান্য
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জীবনধারা
  6. বিজ্ঞান-প্রযুক্তি
  7. বিনোদন ভুবন
  8. বিবিধ
  9. ভিডিও নিউজ
  10. রাজধানী
  11. রাজনীতি
  12. শিক্ষা
  13. সর্বশেষ
  14. সারাবাংলা
  15. স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

বশির আহমেদ সম্মাননা ২০২২ পেলেন যারা

নিজস্ব প্রতিবেদক
নভেম্বর ১৮, ২০২২ ৭:০৩ অপরাহ্ণ
Link Copied!

খ্যাতিমান সংগীত ব্যক্তিত্ব প্রয়াত বশির আহমেদের ৮৩তম জন্মদিনে শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় ছিল আলোচনা, সম্মাননা প্রদান ও সাংস্কৃতিক পরিবেশনা। চতুর্থবারের মতো এই অনুষ্ঠানের আয়োজন করে সারগাম সাউন্ড স্টেশন।

পদকপ্রাপ্ত গুণীজনদের নিয়ে প্রধান অতিথির ফটো সেশন । ছবিঃ ডেইলি নিউজ২৪বিডি.কম

শুক্রবার (১৮ নভেম্বর) সারগাম সাউন্ড স্টেশন এর উদ্যোগে এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় ‘বশির আহমেদ সম্মাননা-২০২২’ প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের মধ্যে ছিল আলোচনা, সম্মাননা প্রদান ও সাংস্কৃতিক পরিবেশনা।

শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে অনুষ্ঠিত আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা: মো: এনামুর রহমান এমপি এবং বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ মানবাধিকার ফাউন্ডেশন’র চেয়ারম্যান ও সাবেক অতি: আইজিপি ড. মো: আব্দুর রহিম খান পিপিএম।

অনুষ্ঠানে স্মৃতিচারণ করেন প্রধান অতিথি দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা: মো: এনামুর রহমান এমপি পাশে ছিলেন শিল্পী বশির আহমেদ এর পুত্র রাজা বশির ও কন্যা হোমায়েরা বশির।

অনুষ্ঠানের শুরুতেই মঞ্চে বেজে ওঠে উদ্বোধনী মিউজিক। আলোচনা পর্বের শুরুতে শিল্পী বশির আহমেদ এর স্মৃতিচারণ করেন তার পুত্র রাজা বশির ও কন্যা হোমায়েরা বশির।

আলোচনা পর্বের পর প্রদান করা হয় ‘বশির আহমেদ সম্মাননা-২০২২’। সম্মাননা হিসেবে প্রদান করা হয় উত্তরীয় ও ক্রেস্ট। প্রধান অতিথি কর্তৃক মনোনিত ব্যক্তিত্বদের সম্মাননা প্রদান করা হয় । সম্মাননা প্রদানের পর বিশিষ্ঠ কন্ঠশিল্পী , গীতিকবি ও সংগীত পরিচালক বশির আহমেদ এর বায়োগ্রাফী প্রদর্শীত হয়।

ইকবাল সোবহান চৌধুরীকে সাংবাদিকতায় সম্মাননা দেয়া হয়

এ বছর সম্মাননা দেয়া হয় কণ্ঠশিল্পী হিসেবে সৈয়দ আব্দুল হাদী, সংগীত পরিচালক দেবেন্দ্রনাথ চট্রোপাধ্যায়, গীতিকবি মো. রফিকুজ্জামান, যন্ত্রশিল্পী সুনীল চন্দ্র দাস, সাংবাদিকতায় ইকবাল সোবহান চৌধুরী, বিশেষ ব্যক্তিত্ব হিসেবে শাইখ সিরাজ এবং প্রবাসী বাঙালি ডা. বতুল রহমান। সবশেষে পরিবেশিত হয় সাংস্কৃতিক পরিবেশনা।

হিসেবে শাইখ সিরাজকে সম্মাননা দেয়া হয়

অনুষ্ঠানে একক সংগীত, দ্বৈত সংগীত, কবিতা পাঠ ইত্যাদির মাধ্যমে শিল্পী বশির আহমেদ এর স্মৃতিচারণ করা হয়। দিঠি আনোয়ার, ইব্রাহীম খলিল , স্মরণ, মোমিন বিশ্বাস, সমরজিৎ রায়, প্রিয়াংকা গোপ, মেসবাহ আহমেদ এর কন্ঠে পরিবেশিত হয় ‘এই বৈশাখে লেখা’; ‘অভিমান করি অভিনয় করি না’; ‘পাখি তুই বল না’; ‘শোন কথা শোন’; ‘আমাকে পোড়াতে যদি এতো লাগে ভালো’; ‘ঐ আকাশ পারে’ ‘কুছ আপনি কাহিয়ে’ ইত্যাদি শিরোনামে একক সংগীত। স্মরণ ও মোমিন বিশ্বাস দ্বৈত কন্ঠে পরিবেশন করেন ‘প্রেমেরও ছোট্র একটি ঘর’ ও ‘পাহাড় নদী ঝর্ণাধারা’। কবিতা পাঠ করেন কবি সৈয়দা নাজনীন আখতার এবং একক ও দ্বৈত সংগীত পরিবেশন করেন রাজা বশির ও হোমায়েরা বশির। অনুষ্ঠান সঞ্চালনা করবেন রুপা চক্রবর্তী।