ঢাকারবিবার , ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • অন্যান্য
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জীবনধারা
  6. বিজ্ঞান-প্রযুক্তি
  7. বিনোদন ভুবন
  8. বিবিধ
  9. ভিডিও নিউজ
  10. রাজধানী
  11. রাজনীতি
  12. শিক্ষা
  13. সর্বশেষ
  14. সারাবাংলা
  15. স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

নারী বিশ্বকাপের আগে নিউজিল্যান্ডে বন্দুক হামলা, তিনজন নিহত

ডেস্ক রিপোর্ট | ডেইলিনিউজ২৪বিডি.কম
জুলাই ২০, ২০২৩ ২:০০ অপরাহ্ণ
Link Copied!

নারী বিশ্বকাপ শুরুর দিনে আজ  সকালে নিউজিল্যান্ডের অকল্যান্ড শহরের কেন্দ্রস্থলে বন্দুক হামলার ঘটনা ঘটেছে। এতে হামলাকারীসহ তিনজন নিহত হয়েছে, আহত হয়েছেন আরো ছয়জন। অকল্যান্ডের ইডেন পার্কে স্বাগতিক নিউজিল্যান্ড ও নরওয়ের মধ্যকার ম্যাচ দিয়ে আজ থেকে মাঠে গড়াচ্ছে নারী বিশ্বকাপের সবচেয়ে বড় আসর। 

বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৭টা ২২ মিনিটের দিকে অকল্যান্ডের ব্যবসায়িক এলাকায় একটি নির্মাণ স্থাপনায় হতাহতের এই ঘটনা ঘটে। পুলিশের পাল্টা গুলিতে হামলাকারী নিহত হয়েছে। আকস্মিক এই ঘটনায় নারী বিশ্বকাপে অংশ নিতে আসা দলগুলো  ভীত হয়ে পড়লেও তারা নিরাপদে আছে বলে বিভিন্ন সূত্র নিশ্চি করেছে। 
নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী ক্রিস হিপকিন্স জানিয়েছেন নির্ধারিত সূচী অনুযায়ী বিশ্বকাপের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। কিন্তু ঘটনাটি দলগুলোকে বিচলিত করে তুলেছে। একটি দল ঘটনাস্থলের কাছাকাছি থাকায় তারা কিছুটা ভীত হয়ে পড়েছিল। 

এদিকে নিউজিল্যান্ড ফুটবল বলেছে, ‘আজ সকালে অকল্যান্ডে যে ঘটনা ঘটেছে তাতে নিউজিল্যান্ড ফুটবল বিস্মিত। বিশ্বকাপে খেলতে আসা সকল দল ও তাদের স্টাফরা নিরাপদে আছে বলে আমরা নিশ্চিত করছি।’
ঘটনাটি যেখানে ঘটেছে তার কাছাকাছি একটি হোটেলে অবস্থান করছিল নরওয়ে দল । কিন্তু তাদের দল শান্ত ও নিরাপদ রয়েছে বলে দলীয় সূত্র নিশ্চিত করেছে। নরওয়ের অধিনায়ক মারেন মেল্ডে জানিয়েছেন সকালে হেলিকপ্টার ও পবিপুল  সংখ্যক জরুরী যানবাহনের আওয়াজে তাদের ঘুম ভাঙ্গে। এক বিবৃতিতে তিনি বলেছেন, ‘প্রথমত আমরা বুঝতে পারিনি কি হয়েছে। কিন্তু কিছুক্ষন পরেই টেলিভিশন ও স্থানীয় গণমাধ্যমগুলো এ বিষয়ে খবর প্রচার করতে থাকে। পুরোটা সময় আমরা নিরাপদেই ছিলাম। হোটেলে ফিফার নিরাপত্তা ব্যবস্থা বেশ ভাল। আমাদের দলেও নিজস্ব নিরাপত্তা কর্মকর্তা রয়েছে। সবাই শান্ত আছে এবং আজকের ম্যাচের জন্য প্রস্তুতি নিচ্ছি। কর্তৃপক্ষের কাছ থেকে যে ধরনের নির্দেশনা আসবে আমাদের হয়তো তার সাথে মানিয়ে নিতে হবে।’
বিশ্বকাপ খেলতে এই মুহূর্তে অকল্যান্ডে অবস্থান করছে বর্তমান চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্রও। তারাও জানিয়েছে দলের সব খেলোয়াড় ও স্টাফরা নিরাপদেই আছে। 

প্রধানমন্ত্রী বলেন, হামলার কোনো রাজনৈতিক বা আদর্শিক উদ্দেশ্য এখনও চিহ্নিত করা যায়নি। তিনি বলেন, বন্দুকধারী একটি পাম্প-অ্যাকশন শটগানে সজ্জিত ছিল। এসময় হামলার খবর পেয়ে বন্দুকযুদ্ধে ছুটে যাওয়া নিউজিল্যান্ড পুলিশের সাহসী পুরুষ ও নারীদের ধন্যবাদ জানান তিনি।

এদিকে অকল্যান্ডের মেয়র ওয়েন ব্রাউন জানিয়েছেন, ফিফা বিশ্বকাপে অংশ নিতে আসা সমস্ত স্টাফ ও ফুটবল দল নিরাপদে আছে এবং তাদেরকে এই ঘটনা ব্যাখ্যা করা হয়েছে।

এবারই প্রথমবারের মত নারী বিশ্বকাপ নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ায় যৌথভাবে অনুষ্ঠিত হচ্ছে। বড় পরিসরের এই আসরে সর্বোচ্চ ৩২টি দল আটটি গ্রুপে বিভক্ত হয়ে অংশ নিচ্ছে। আগামী ২০ আগস্ট সিডনিতে টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত হবে।