ঢাকারবিবার , ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • অন্যান্য
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জীবনধারা
  6. বিজ্ঞান-প্রযুক্তি
  7. বিনোদন ভুবন
  8. বিবিধ
  9. ভিডিও নিউজ
  10. রাজধানী
  11. রাজনীতি
  12. শিক্ষা
  13. সর্বশেষ
  14. সারাবাংলা
  15. স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

মাঠের সাংবাদিকতায় প্রধান চ্যালেঞ্জ নিরাপত্তা

অনলাইন নিউজ ডেস্ক | ডেইলিনিউজ২৪বিডি.কম
সেপ্টেম্বর ২৫, ২০২৩ ১১:৪১ অপরাহ্ণ
Link Copied!

‘অফিসে বসে সাংবাদিকতা চর্চার বিষয়টি অনেকটা মেধাবৃত্তিক ও চিন্ত্যনীয়। তবে মাঠের সাংবাদিকতায় নিরাপত্তার বিষয়টি প্রধান চ্যালেঞ্জগুলোর একটি । নিজের নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে সত্য ও সাহসী সাংবাদিকতায় আত্মনিয়োগ করতে হবে।’ সম্পাদক চৌধুরী জাফরউল্লাহ শারাফাত।

সারা দেশের প্রতিনিধিদের নিয়ে বর্ণাঢ্য আয়োজনে প্রতিনিধি সম্মেলন করল দেশের অন্যতম জাতীয় দৈনিক ‘দৈনিক বাংলা’। এ মাসেই পত্রিকাটির নবরূপে আবির্ভাবের প্রথম বার্ষিকী উৎযাপনের পর সোমবার এ প্রতিনিধি সম্মেলন করল পত্রিকাটি।

রাজধানীর তেজগাঁওয়ে দৈনিক বাংলার নিজস্ব কার্যালয়ে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে দেশের বিভিন্ন জেলা ও উপজেলার প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

সম্মেলনে উপস্থিত ছিলেন পত্রিকাটির ভারপ্রাপ্ত সম্পাদক চৌধুরী জাফরউল্লাহ শারাফাত। নবযাত্রায় শক্ত হাতে যারা দৈনিক বাংলার সুনামের ঝাণ্ডা ঊর্ধ্বে ধরে রাখতে প্রতিনিয়ত চেষ্টা করে চলেছেন, সেসব তরুণ-প্রাণ সাংবাদিকের সঙ্গে পরিচিত হন তিনি। পাশাপাশি তিনি পত্রিকার নীতি-আদর্শ এবং কর্মপদ্ধতি সম্পর্কে দিকনির্দেশনা দেন।

প্রধান অতিথির বক্তব্যে চৌধুরী জাফরউল্লাহ শারাফাত বলেন, ‘যা কিছু ভালো তার সঙ্গে থাকবে দৈনিক বাংলা। ঐতিহ্যবাহী দৈনিক বাংলা পত্রিকাকে এগিয়ে নিতে যা যা করা প্রয়োজন, কর্তৃপক্ষ তা করবে। এই পত্রিকাকে এগিয়ে নেয়ার পথে আপনারা (সাংবাদিক প্রতিনিধিরা) সার্বিকভাবে সহযোগিতা করবেন এমনটা প্রত্যাশা। জনগুরুত্বপূর্ণ খবরের যোগান দিয়ে আপনারা দৈনিক বাংলাকে পাঠকপ্রিয় পত্রিকায় রূপ দিতে প্রত্যক্ষ সহযোগিতা করবেন- এই আমার বিশ্বাস।’

সম্পাদক চৌধুরী জাফরউল্লাহ শারাফাত বলেন, ‘অফিসে বসে সাংবাদিকতা চর্চার বিষয়টি অনেকটা মেধাবৃত্তিক ও চিন্ত্যনীয়। তবে মাঠের সাংবাদিকতায় নিরাপত্তার বিষয়টি প্রধান চ্যালেঞ্জগুলোর একটি। আমাদের অবশ্যই সবার আগে গুরুত্বপূর্ণ সংবাদ প্রকাশের ব্যাপারে সজাগ থাকতে হবে। বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির শিকার হওয়া মানুষের জন্য কাজ করতে হবে। তবে তথ্যানুন্ধানে গিয়ে নিজে বিপদে পড়তে হয়- এমন বিষয়েও সতর্ক থাকা জরুরি। কারণ দিনশেষে সবার নিরাপত্তাটাই আসল। তাই নিজের নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে সত্য ও সাহসী সাংবাদিকতায় আত্মনিয়োগ করতে হবে।’

বাংলাদেশের চ্যালেঞ্জিং পরিবেশে সংবাদকর্মী ও সাংবাদিকতার গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, ‘দেশের সরকার, বিরোধী রাজনৈতিক দল, আমলা, প্রশাসন ইত্যাদি বিভাগের সঙ্গে জনগণের সমন্বয় করে গণমাধ্যম। আর এ কাজে তাদের চালিকাশক্তির ভূমিকা পালন করেন সংবাদকর্মীরা। তাই দেশের ক্ষমতা ও দায়িত্বের মধ্যে সমন্বয় সাধনচেষ্টার মাধ্যমে ক্ষমতার অপব্যবহার ও অপসংস্কৃতির চর্চা দূর করে সুচিন্তা ও সুশীল মানুষ তৈরিতে যাতে পরোক্ষ ভূমিকা রাখা যায়, সে বিষয়টি মাথায় রেখে সাংবাদিকদের কাজ করা উচিত।’

সম্মেলনে জেলা ও উপজেলার শতাধিক প্রতিনিধি অংশগ্রহণ করেন। জ্যেষ্ঠ থেকে তরুণ সাংবাদিকদের মধ্যে অনেকেই তাদের মতামত তুলে ধরেন। কাজ করতে গিয়ে তাদের চ্যালেঞ্জ, আগামীর বাংলাদেশে দৈনিক বাংলার সাফল্যে করণীয়, সাংবাদিকতায় নতুন ও উদ্ভাবনী চিন্তা, কর্মপদ্ধতি নিয়ে তারা নিজস্ব অভিমত ও পরামর্শ উপস্থাপন করেন।

পত্রিকার সম্পাদক প্রতিনিধিদের বিভিন্ন সমস্যা ধৈর্যসহকারে শোনেন এবং সেগুলো সমাধানের আশ্বাস দেন। প্রতিনিধিরাও তাদের বক্তব্যে সর্বোচ্চ চেষ্টার মাধ্যমে দৈনিক বাংলার নবযাত্রায় ভূমিকা রাখার প্রত্যয় ব্যক্ত করেন।

সম্মেলন উপলক্ষে সকাল থেকেই দৈনিক বাংলা কার্যালয় প্রাঙ্গণে জড়ো হতে থাকেন প্রতিনিধিরা। দুপুর গড়াতে না গড়াতেই কানায় কানায় পূর্ণ হয়ে ওঠে বিশালায়তনের প্রাঙ্গণটি। এরপর শুরু হয় মূল পর্বের অনুষ্ঠান।

অনুষ্ঠান শেষে তারা দৈনিক বাংলা ও নিউজবাংলার কার্যক্রম প্রত্যক্ষ করেন এবং দুই প্রতিষ্ঠানে কর্মরত সহযোদ্ধাদের সঙ্গে পরিচিত হন।

সম্মেলনে অন্যদের মধ্যে বক্তব্য দেন দৈনিক বাংলার নির্বাহী পরিচালক অবসরপ্রাপ্ত মেজর আফিজুর রহমান, বিশেষ প্রতিনিধি ফারাজী আজমল হোসেন, যুগ্ম বার্তা সম্পাদক তানজিমুল নয়ন, প্রধান নির্বাহী কর্মকর্তা শাহিনুর রহমান, চট্টগ্রাম প্রতিনিধি ডেইজি মওদুদ, মার্কেটিং বিভাগের মহাব্যবস্থাপক শাহাদত হোসেনসহ অনেকে।

সম্মেলনে আরও উপস্থিত ছিলেন নিউজবাংলার যুগ্ম বার্তা সম্পাদক আজহারুল ইসলাম, দৈনিক বাংলার জ্যেষ্ঠ সহ-সম্পাদক শাহিদ আবেদীন, সহযোগী ব্যবস্থাপক (মার্কেটিং) আব্দুল্লাহ আল মামুন, অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার রাফিউল ইসলাম সরকার প্রমুখ।