ঢাকারবিবার , ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • অন্যান্য
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জীবনধারা
  6. বিজ্ঞান-প্রযুক্তি
  7. বিনোদন ভুবন
  8. বিবিধ
  9. ভিডিও নিউজ
  10. রাজধানী
  11. রাজনীতি
  12. শিক্ষা
  13. সর্বশেষ
  14. সারাবাংলা
  15. স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

তথাকথিত “উপদেষ্টা” বাইডেনের উপদেষ্টা সোহরাওয়ার্দী গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক
অক্টোবর ৩১, ২০২৩ ১২:০২ পূর্বাহ্ণ
Link Copied!

ঢাকা, ৩১ অক্টোবর, ২০২৩ (বাসস) : পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি) আজ সাবেক লেফটেন্যান্ট জেনারেল চৌধুরী হাসান সোহরাওয়ার্দীকে গ্রেপ্তার করেছে।

যিনি নিজেকে তথাকথিত “উপদেষ্টা” হিসাবে পরিচয় দিয়ে বাংলাদেশি মার্কিন নাগরিক মিয়া জাহিদুল ইসলাম আরেফিকে বিএনপির প্রেস ব্রিফিংয়ে বক্তৃতা করতে প্ররোচিত করেছিলেন বলে অভিযোগ রয়েছে।

ডিবি প্রধান মোহাম্মদ হারুন-অর-রশিদ বাসসকে বলেন, “আমরা তাকে আজ সাভার থেকে গ্রেপ্তার করেছি এবং প্রাথমিক জিজ্ঞাসাবাদ ও পরবর্তী আইনি প্রক্রিয়ার জন্য ডিবি কার্যালয়ে নিয়ে এসেছি।”

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার হারুন বলেন, পল্টন থানায় দায়ের করা মামলায় সাবেক জেনারেলকে গ্রেপ্তার করা হয়েছে।

বাংলাদেশ ছাড়ার চেষ্টা করার সময় হযরত শাহজাজাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে মিয়া জাহিদুল ইসলাম আরেফিকে পুলিশ গ্রেপ্তার করে।

শনিবার সোহরাওয়ার্দী আরেফিকে বিএনপির কেন্দ্রীয় নয়াপল্টন কার্যালয়ে নিয়ে যান যেখানে তিনি দলীয় কর্মীদের সাথে একদল সাংবাদিকের সামনে বক্তব্য রাখেন, তাকে বাইডেনের ঘনিষ্ঠ উপদেষ্টা এবং “(মার্কিন) ডেমোক্রেটিক দলের সদস্য” হিসাবে পরিচয় দেন।
আরেফি বাংলাদেশে সরকার পরিবর্তনের জন্য বাইডেন প্রশাসনের সমর্থনের ব্রিফিংয়ে আশ্বাস দিয়েছিলেন যখন সোহরাওয়ার্দী এবং বিএনপি নেতা ইশরাক হোসেন তার পাশে ছিলেন

“আমি ডেমোক্রেটিক দলের একজন সদস্য … আমাদের মধ্যে একটি উত্তপ্ত সংযোগ  রয়েছে … … জো বাইডেন এবং আমি দিনে ১০ থেকে ১৫ বার টেক্সট মেসেজ আদান-প্রদান করি,” তাকে ইংরেজিতে বলতে শোনা গিয়েছিল।
পাবনা জেলায় বেড়ে ওঠা আরেফী মন্তব্য করেন যে, অর্থনৈতিক সংকটে বাংলাদেশ প্রায় শ্রীলঙ্কায় পরিণত হয়েছে এবং আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে শীঘ্রই এটি ভারতের রাষ্ট্রে পরিণত হবে।

তিনি দাবি করেন যে যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা বা বাংলাদেশের আইন প্রয়োগকারী সংস্থার উপর বিধিনিষেধ তার প্রচেষ্টার ফলাফল এবং তিনি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, আইনমন্ত্রী আনিসুল হক এবং আরও আইন প্রয়োগকারী বাহিনী এবং তাদের কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা নিশ্চিত করবেন।
পরে পুলিশের প্রাথমিক জিজ্ঞাসাবাদে আরেফি দাবি করেন, সোহরাওয়ার্দী তাকে এমন মন্তব্য করতে প্ররোচিত করেছিলেন যারা তাকে বিএনপি কার্যালয়ে নিয়ে গিয়েছিল।

ডিবি প্রধান বলেন, “তিনি (সারওয়ার্দী) এমনটি করে (আরেফিকে প্ররোচনা দিয়ে) নৈরাজ্যকে উৎসাহিত করেছেন।”
হারুন বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদের পর সোহরাওয়ার্দীকে নাটকটি মঞ্চস্থ করতে কী কারণে প্ররোচিত করেছিল তা পুলিশ গণমাধ্যমকে জানাবে।
আরেফিকে পুলিশ একটি মামলায় আদালতের আদেশের অধীনে প্রতারক হিসাবে বিচারের অপেক্ষায় কারাগারে নিয়ে যাওয়া হয়। যেখানে প্রাক্তন জেনারেলকে ২ নম্বর আসামি করা  হয়েছে।
সোহরাওয়ার্দীকে গ্রেপ্তারের কয়েক ঘণ্টা আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন যে, তিনি তাকে গ্রেপ্তারের নির্দেশ দিয়েছেন যাতে তার কাজের জন্য বিচারের মুখোমুখি হতে হয়।
 প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবনে সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে বলেন, ‘তাকে রেহাই দেওয়া হবে না।’

সারওয়ার্দী এর আগে ভিভিআইপি নিরাপত্তা প্রদানের জন্য মনোনীত এলিট স্পেশাল সিকিউরিটি ফোর্সের (এসএসএফ) মহাপরিচালক, সেনাবাহিনীর সাভার-ভিত্তিক ৯ ডিভিশনের জেনারেল অফিসার কমান্ডিং এবং ন্যাশনাল ডিফেন্স কলেজের (এনডিসি) প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন।
তার অবসরের পর সেনাবাহিনী তাকে দেশের সামরিক স্থাপনায় অবাঞ্চিত ঘোষণা করে।