ঢাকাবুধবার , ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • অন্যান্য
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জীবনধারা
  6. বিজ্ঞান-প্রযুক্তি
  7. বিনোদন ভুবন
  8. বিবিধ
  9. ভিডিও নিউজ
  10. রাজধানী
  11. রাজনীতি
  12. শিক্ষা
  13. সর্বশেষ
  14. সারাবাংলা
  15. স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

যে কারণে মানুষের দৃষ্টিশক্তি কমছে

নিজস্ব প্রতিবেদক
অক্টোবর ১২, ২০২৩ ৪:০৫ অপরাহ্ণ
Link Copied!

প্রতিবছর অক্টোবর মাসের দ্বিতীয় বৃহস্পতিবার বিশ্ব দৃষ্টি দিবস পালন করা হয়। এ দিবসের মূল লক্ষ্য হলো অন্ধত্ব, দৃষ্টি প্রতিবন্ধকতা এবং চোখের যত্নের বিষয়ে বিশ্ব জনগোষ্ঠীকে সচেতন করে তোলা।

মানুষ কেন অন্ধত্ব বা দৃষ্টি প্রতিবন্ধকতার শিকার হচ্ছে সেই সম্পর্কে স্বচ্ছ ধারণা থাকলে এবং চোখের যত্নের বিষয়ে নিজের কর্মস্থলে করণীয় সম্পর্কে জানা থাকলে বাংলাদেশে অন্ধত্বের হার অনেক কমতে পারে।

আমাদের দিনের সিংহভাগ সময় কাটে নিজ নিজ কর্মস্থলে। ডিজিটালাইজেশন এর সুবাদে আমাদের অধিকাংশ কার্যক্রম এখন মোবাইল, ল্যাপটপ এবং পিসি নির্ভর। এসব ইলেকট্রনিক্স থেকে বিশেষ ধরনের ব্লু লাইট নিঃসৃত হয় । যেগুলো আমাদের চোখের জন্য ক্ষতিকর। কর্মস্থলে এক নাগাড়ে এসব ডিভাইস ব্যবহার থেকে বিরত থাকতে হবে। ২০ মিনিট পর পর বিরতি নিতে হবে। চোখ থেকে ডিভাইসের দূরত্ব কমপক্ষে ২৫ ইঞ্চি হতে হবে । এবং ঘন ঘন চোখের পলক ফেলতে হবে ।

তাছাড়া বাসা বাড়িতে ছোট বাচ্চাদের এসব ডিভাইস থেকে দূরে রাখতে হবে। স্মার্টফোন এবং ট্যাবে গেম খেলার আসক্তি কমাতে হবে। বাচ্চারা যাতে প্রতিদিন সুষম খাদ্যের যোগান পায় সেদিকে খেয়াল রাখতে হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের চক্ষুবিজ্ঞান বিভাগের অধ্যাপক ডা. নুজহাত চৌধুরী বলেন, আমাদের দেশে কর্মক্ষেত্রে চোখের সুরক্ষাব্যবস্থা নেই বললেই চলে। বিশেষ করে শ্রমিক শ্রেণি, যারা কৃষিকাজ করেন, চুনের কাজ করেন, ব্যাটারি নিয়ে কাজ করেন, রাসায়নিক পদার্থ নিয়ে কাজ করেন, ঝালাইয়ের কাজ করেন, ঢালাই করেন—এসব মানুষ মূলত চোখের কর্নিয়ার আলসারে বেশি আক্রান্ত হন। যদি কর্মক্ষেত্রে চোখের সুরক্ষায় জরুরি বিশেষ চশমা (গগলস) ব্যবহার করা হয়, তবে এই রোগ হয় না। তিনি বলেন, শ্রমিকদের চোখের সুরক্ষার দায়িত্ব কিন্তু প্রতিষ্ঠানের মালিক পক্ষেরও রয়েছে।

মেডিকেল এবং ডেন্টাল ছাত্রদের দ্বারা পরিচালিত একটি স্বেচ্ছাসেবী সংগঠন সন্ধানী। সন্ধানী চক্ষুদান সমিতি প্রতিনিয়ত ডোনার রেজিস্ট্রেশন এবং কর্ণিয়া প্রতিস্থাপন করে যাচ্ছে। মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধি করে যাচ্ছে।

আমাদের দেশে এখন প্রায় ১৪ লাখ মানুষ অন্ধত্ব বরণ করে আছে এবং বছরে প্রায় পাঁচ লাখ মানুষ কর্নিয়াজনিত দৃষ্টি সমস্যায় ভুগছে। বাংলাদেশে কর্নিয়াজনিত অন্ধত্ব দূর করতে আগামী ১০ বছরে প্রতি বছরে ৩৬ হাজার কর্নিয়া সংগ্রহ করা প্রয়োজন, যা মৃতের মাত্র ২ শতাংশ।

এ ছাড়া বিশ্বে দৃষ্টিহীন মানুষের সংখ্যা প্রায় ২৪ কোটি। চক্ষু বিশেষজ্ঞদের তথ্য মতে, উন্নয়নশীল দেশগুলোতে প্রতি মিনিটে ১২ জন মানুষ দৃষ্টিপ্রতিবন্ধী হয়ে পড়ছে।