ঢাকামঙ্গলবার , ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • অন্যান্য
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জীবনধারা
  6. বিজ্ঞান-প্রযুক্তি
  7. বিনোদন ভুবন
  8. বিবিধ
  9. ভিডিও নিউজ
  10. রাজধানী
  11. রাজনীতি
  12. শিক্ষা
  13. সর্বশেষ
  14. সারাবাংলা
  15. স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

জাতীয় সাইবার নিরাপত্তা এজেন্সি গঠন

নিজস্ব প্রতিবেদক
নভেম্বর ২১, ২০২৩ ৫:২৬ অপরাহ্ণ
Link Copied!

সাইবার নিরাপত্তা আইনের বিধান মতে জাতীয় সাইবার নিরাপত্তা এজেন্সি গঠন করলো সরকার। শুক্রবার (১৭ নভেম্বর) রাষ্ট্রপতির আদেশক্রমে এ সংক্রান্ত গেজেট জারি করেছে তথ্য মন্ত্রণালয়। এটি অবিলম্বে কার্যকর হবে বলেও গেজেটে উল্লেখ করা হয়েছে।

এদিকে সাইবার নিরাপত্তা এজেন্সি গঠনের সঙ্গে সঙ্গে আগের আইন অনুযায়ী গঠিত ডিজিটাল নিরাপত্তা এজেন্সি বাতিল করা হয়েছে। ২০১৯ সালের ৫ ডিসেম্বর ডিজিটাল নিরাপত্তা এজেন্সি গঠন করেছিল সরকার।

এর আগে চলতি বছরের ১৩ সেপ্টেম্বর ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করে সাইবার নিরাপত্তা আইন পাস করা হয়। পরে ১৮ সেপ্টেম্বর গেজেট নোটিফিকেশনের মাধ্যমে তা কার্যকর হয়। এ আইনে জাতীয় সাইবার নিরাপত্তা এজেন্সি গঠনের কথা রয়েছে।

আইনে বলা হয়েছে- এই আইনের উদ্দেশ্য পূরণকল্পে সরকার একজন মহাপরিচালক ও বিধির মাধ্যমে নির্ধারিত সংখ্যক পরিচালকের সমন্বয়ে জাতীয় সাইবার নিরাপত্তা এজেন্সি নামে একটি এজেন্সি গঠন করবে। এজেন্সির প্রধান কার্যালয় ঢাকায় থাকবে। তবে সরকার প্রয়োজনে ঢাকার বাহরে দেশের যেকোনও স্থানে এজেন্সির শাখা কার্যালয় স্থাপন করতে পারবে। এজেন্সি প্রশাসনিকভাবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সঙ্গে সংযুক্ত দফতর হিসেবে থাকবে।

এজেন্সির ক্ষমতা, দায়িত্ব ও কার্যাবলি বিধির মাধ্যমে নির্ধারিত হবে বলেও আইনে উল্লেখ করা হয়েছে।