ঢাকারবিবার , ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • অন্যান্য
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জীবনধারা
  6. বিজ্ঞান-প্রযুক্তি
  7. বিনোদন ভুবন
  8. বিবিধ
  9. ভিডিও নিউজ
  10. রাজধানী
  11. রাজনীতি
  12. শিক্ষা
  13. সর্বশেষ
  14. সারাবাংলা
  15. স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

ভারতকে হারিয়ে যুব এশিয়া কাপের ফাইনালে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক
ডিসেম্বর ১৫, ২০২৩ ৮:২৭ অপরাহ্ণ
Link Copied!

দুবাইয়ে অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের দ্বিতীয় সেমিফাইনালে শক্তিশালী ভারতকে ৪ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। আর এতেই এই টুর্নামেন্টের ফাইনালে উঠেছে জুনিয়র টাইগাররা।

টস হেরে ব্যাট করতে নেমে শুরু থেকেই বাংলাদেশি বোলারদের তোপের মুখে পড়ে ভারতীয় ব্যাটাররা। দলীয় ৩৬ রানের মধ্যেই ৪ উইকেট হারিয়ে ভয়াবহ ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে তারা। এরপর দলে হাল ধরেন দুই ব্যাটার মুশির খান এবং প্রিয়ান্সু মুলিয়া। তবে দলীয় ৬১ রানের মধ্যেই আরও দুই উইকেট হারিয়ে পুরোপুরি চাপে পড়ে দলটি। সেখান থেকে ভারতকে উদ্ধার করেন মুশির এবং মুরুগান অভিষেক। তাদের দুইজনের ফিফটির ওপর ভিত্তি করে সাময়িক চাপ সামাল দেয় ভারত। তবে দলীয় ১৪৫ রানে সেট ব্যাটার মুশিরকে (৫০) ফেরান এ দিন বাংলাদেশের সবচেয়ে সফল বোলার মারুফ মৃধা। এরপর বাকি ব্যাটারদের আশা-যাওয়ার মিছিলে ভারতের হয়ে একমাত্র লড়াই করছিলেন ব্যাটার অভিষেক। তবে দলীয় ১৭২ রানে ব্যক্তিগত ৬২ রানে আউট হন তিনি। শেষের দিকে টেইলএন্ডার রাজ লাম্বানির অপরাজিত ১১ রানের ইনিংসের ওপর ভিত্তি করে ১৮৮ রানের পুঁজি পায় ভারত। বাংলাদেশের হয়ে এ দিন সর্বোচ্চ ৪ উইকেট নিয়েছেন বাঁহাতি পেসার মারুফ মৃধা।

ভারতের দেয়া ১৮৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুর দিকে বেশ বিপাকে পড়ে বাংলাদেশের ব্যাটাররাও। দলীয় ২১ রানের মধ্যেই দুই টপ অর্ডার ব্যাটারের উইকেট হারায় বাংলাদেশ। আউট হন জিসান আলম এবং চৌধুরী মোহাম্মদ রিজওয়ান। এমনকি এদিন দ্রুত ফিরে যান গত ম্যাচে বাংলাদেশের হয়ে সেঞ্চুরি করা ব্যাটার আশিকুর রহমান। দলীয় ৩১ রানের মধ্যেই ৩ উইকেট হারায় বাংলাদেশ। কিন্তু এর পরই দলের হাল ধরেন ডানহাতি ব্যাটার আরিফুল ইসলাম। তাকে সঙ্গ দেন বাঁহাতি ব্যাটার আহরার আমিন। এই দুই ব্যাটার গড়েন ১৩৮ রানের এক ম্যাচ জেতানো জুটি। দলীয় ১৭২ রানে যখন বোলার লাম্বানির বলে আউট হন আরিফুল, তখন জয় ছিল বাংলাদেশের জন্য সময়ের ব্যাপার মাত্র। ডানহাতি ব্যাটার আরিফুল আউট হওয়ার আগে খেলেন ৮৮ বলে ৯৪ রানের এক চোখ ধাঁধানো ইনিংস। তবে এরপর দলীয় ১৮৪ থেকে ১৮৭ রানের মধ্যে দুই ব্যাটার শিহাব জেমস (৯) এবং আহরার (৪৪) রানে আউট হলেও তা বাংলাদেশের জয় ঠেকাতে পারেনি। ৪ উইকেট এবং ৪৩ বল বাকি থাকতেই জয়ের বন্দরে পৌঁছে যায় জুনিয়র টাইগাররা।

এ ছাড়া দিনের আরেক সেমিফাইনালে শক্তিশালী পাকিস্তানকে ১১ রানে হারিয়ে প্রথমবারের মতো অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের ফাইনাল নিশ্চিত করেছে সংযুক্ত আরব আমিরাত। আগামী ১৭ ডিসেম্বর বাংলাদেশ এবং সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে অনুষ্ঠিত হবে এই টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ।