ঢাকাসোমবার , ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • অন্যান্য
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জীবনধারা
  6. বিজ্ঞান-প্রযুক্তি
  7. বিনোদন ভুবন
  8. বিবিধ
  9. ভিডিও নিউজ
  10. রাজধানী
  11. রাজনীতি
  12. শিক্ষা
  13. সর্বশেষ
  14. সারাবাংলা
  15. স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

Facebook সত্বাধারী কোম্পানি META বাজারে ছেড়েছে নুতুন অ্যাপ যার নাম “Threads”

নিজস্ব প্রতিবেদক
জুলাই ১০, ২০২৩ ২:১১ অপরাহ্ণ
Link Copied!

গত এক দশকে মানুষের সোশ্যাল মিডিয়া অ্যাপ এর আসক্তি বহু গুণে বেড়ে গেছে। বিশেষ করে স্মার্ট ফোন বাজারে আসার পরে এবং 4G নেটওয়ার্ক এর সহজলভ্যতার জন্য মানুষের আসক্তি বহুগুণে বেড়ে গেছে। আর ওই সব সোশ্যাল নেটওয়ার্ক অ্যাপের মধ্যে সব থেকে বেশি জনপ্রিয় হলো Facebook। Facebook কে পরিচালনা করে META নামের কোম্পানি। META কোম্পানির প্রতিষ্ঠা মার্ক জাকারবার্গ ।

অন্য দিকে টুইটার এর সত্ব অধিকারী হলেন এলোন মাস্ক। তিনি ২০২২ এর অক্টোবর এ টুইটার কিনে নেন।

META র আরও অ্যাপস আছে যা আমাদের মোবাইল এ ভরে আছে যেমন Instagram, WhatsApp ইত্যাদি। এবার তাতে নতুন সংযোজন ‘থ্রেডস’। বৃহস্পতিবার এই নতুন সোশ্যাল সাইটের ঘোষণা হয়ে গিয়েছে। আর এই ঘোষণার পর সোশ্যাল মাধ্যমে রীতিমতো আলোচনা শুরু হয়েছে টুইটারকে নিয়ে। কেন? কারণ সকলের অনুমান, এলন মাস্কের টুইটারকে টক্কর দিতেই মার্ক জাকারবার্গ নিয়ে এসেছেন এই মিডিয়াম। প্রাথমিক তথ্য বলছে, প্রথম আট ঘণ্টায় গুগল প্লে ও অ্যাপ স্টোর থেকে এই অ্যাপের ডাউনলোড সংখ্যা এক কোটি ছাড়িয়েছে।


Threads এর কিছু বৈশিষ্ট্য

১. থ্রেডস’ ব্যবহার করতে চাইলে ইনস্টাগ্রামে অ্যাকাউন্ট আবশ্যিক।

২. এই অ্যাপে নিজের কোনও লেখা পোস্ট করা যাবে টুইটারের মতো, তবে তা ৫০০ অক্ষরের বেশি হওয়া চলবে না।

৩. তার সঙ্গে লিঙ্ক, ছবি, ভিডিও যোগ করা যাবে। ৫ মিনিট ডিউরেশন বা সময়ের ভিডিও শেয়ার করা যাবে এই মাধ্যমে।

৪. লেখার পাশাপাশি অন্য ব্যবহারকারীদের সঙ্গে কথাও বলা যাবে এই অ্যাপে।

৫. এদিকে ইনস্টাগ্রামে যাদের ফলো করা আছে, তাঁদের পোস্টও দেখতে পাওয়া যাবে ‘থ্রেডস’-এ।

৬. একই সঙ্গে নতুন বন্ধু বানানোর সুবিধাও রয়েছে।


Threads কি পারবে Twitter কে টেক্কা দিতে?

এ বিষয়ে কোনো সন্দেহ নেই যে Threads এসেছে Twitter এর মার্কেট দখল করতে। আর তাদের মধ্যে ঠান্ডা যুদ্ধ শুরু হয়ে গেছে। মি. জাকারবার্গ বলেছিলেন এই প্লাটফর্মটি সফল হবে কি না সেক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে ‘এটিকে বন্ধুত্বপূর্ণ রাখতে পারা।”

তবে টুইটারের মালিক ইলন মাস্ক এর পাল্টা জবাব দিয়ে বলেছেন, “ইনস্টাগ্রামে কষ্ট গোপন করে মিথ্যে সুখের ছল করার চাইতে বরং টুইটারে অপরিচিত ব্যক্তিদের দ্বারা আক্রান্ত হওয়া অনেক বেশি কাঙ্ক্ষিত।”

মার্ক জাকারবার্গকে প্রশ্ন করা হয়েছিল থ্রেডস টুইটারের চেয়ে বড় হতে পারবে কি না। জবাবে মি. জাকারবার্গ বলেছেন, “এতে সময় লাগবে। কিন্তু আমি মনে করি জনগণের কথাবার্তা বলার জন্য এমন একটি অ্যাপ দরকার, যেখানে একশো কোটির বেশি মানুষ থাকবে।”

তিনি আরও বলেন, “টুইটারের এই সুযোগ ছিল, কিন্তু তারা সেটা পারেনি। আশা করছি আমরা পারবো।”

একটা কথা আমাদের মনে রাখতে হবে Twitter এই মাইক্রো ব্লগিং বাজারে আগে আজ এক দশকের বেশি সময় ধরে। তারা এই বাজার টিকে যতটা ভালো ভাবে জানে সেটা আর কারু পক্ষে জানা সম্ভব নয়। আমার মনে হয় Threads এর কয়েক বছর লাগবে বাজারে নিজের পা শক্ত করতে । তারপরে হয়তো সেটা Twitter এর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবে।