ঢাকাবুধবার , ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • অন্যান্য
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জীবনধারা
  6. বিজ্ঞান-প্রযুক্তি
  7. বিনোদন ভুবন
  8. বিবিধ
  9. ভিডিও নিউজ
  10. রাজধানী
  11. রাজনীতি
  12. শিক্ষা
  13. সর্বশেষ
  14. সারাবাংলা
  15. স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

তথ্য চুরির ঝুঁকিতে ক্রোম ব্রাউজার ব্যবহারকারীরা! 

নিজস্ব প্রতিবেদক
ফেব্রুয়ারি ২৪, ২০২৪ ৫:২১ অপরাহ্ণ
Link Copied!

ডেস্কটপ কিংবা অন্যান্য ডিভাইসে অনেকে ক্রোম ব্রাউজার ব্যবহার করেন। এবার তাদের জন্য উচ্চ সতর্কবার্তা দিয়েছে ভারতের কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (সিইআরটি–ইন)। ভারত সরকারের এই সাইবার নিরাপত্তা বিভাগ ক্রোম ব্রাউজারের ডেক্সটপ ভার্সনে ঝুঁকি পেয়েছেন। এ কারণে একে ‘হাই সেভেরিটি’ ক্যাটাগরিতে যুক্ত করেছেন তারা।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া বলছে, ‘হাই সেভেরিটি’ ক্যাটাগরিতে রাখার মানে ক্রোম ব্রাউজারের মাধ্যমে চুরি হতে পারে তথ্য। ডেস্কটপের জন্য কঠোর এই সতর্কতা জারি করেছে ভারতের কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (সিইআরটি–ইন)।

এই ঝুঁকি পাওয়ার কারণ হিসেবে তারা বলছেন, এতে বিভিন্ন মেমোরির অ্যাক্সেস থাকে। এ ছাড়া ডাউনলোড করার সময় যেসব অ্যাক্সেস চাওয়া হয়, তাতেও এই ঝুঁকি থাকে। এতে করে কোনো হ্যাকার সহজেই হ্যাক করে ফেলতে পারবেন এবং তথ্য চুরি করতে পারবেন। 

এ কারণে ব্যবহারকারীদের পরামর্শ দেওয়া হয়েছে, যাতে সিকিউরিটি আপডেট ইনস্টল করা হয়। এসব আপডেট প্রতিষ্ঠান থেকেই জানানো হয়। এ ছাড়া নিয়মিত ক্রোম ব্রাউজার আপডেট করতে হবে।

ভারত সরকারের ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি মন্ত্রণালয়ের এই সাইবার নিরাপত্তা বিভাগ বলছে, তারা ক্রোম ব্রাউজারের দুটো ভার্সনে এমন ঝুঁকি পেয়েছেন। এ দুটো হলো ম্যাক ও লিনাক্সের জন্য ১২২.০.৬২৬১.৫৭ পর্যন্ত এবং উইন্ডোজের জন্য ১২২.০.৬২৬১.৫৭/৫৮ পর্যন্ত।

তথঃ টাইমস অব ইন্ডিয়া