ঢাকারবিবার , ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • অন্যান্য
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জীবনধারা
  6. বিজ্ঞান-প্রযুক্তি
  7. বিনোদন ভুবন
  8. বিবিধ
  9. ভিডিও নিউজ
  10. রাজধানী
  11. রাজনীতি
  12. শিক্ষা
  13. সর্বশেষ
  14. সারাবাংলা
  15. স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

আবার বেপরোয়া নবাগত গায়ক নোবেল; সাউন্ডটেকের চুক্তি বাতিল

নিজস্ব প্রতিবেদক
মে ১৫, ২০২১ ২:৩৭ অপরাহ্ণ
Link Copied!

দেশের বিতর্কিত এক গায়ক মাইনুল আহসান নোবেল। পরিচিতি পেয়েছেন জি বাংলার সঙ্গীত রিয়েলিটি শো থেকে। কভার করেছেন দেশের লিজেন্ডদের গান। রাতারাতি খ্যাতি পেয়ে যান নোবেল।

খ্যাতি পাওয়ার পর একাধিক বিতর্কিত কর্মকাণ্ডের সঙ্গে নিজেকে জড়িত করেছেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কটাক্ষ করে পোস্ট, দেশের জাতীয় সঙ্গীত নিয়ে আপত্তিকর মন্তব্য, লিজেন্ড শিল্পীদের নিয়ে কূরুচিপূর্ণ স্ট্যাটাস দিয়েছিলেন নোবেল। সবশেষ সড়ক দুর্ঘটনায় বৃদ্ধকে বাঁচানোর মিথ্যা গল্প শুনিয়েছিলেন। পরে অবশ্য সত্য প্রকাশ হয়েছিল গনমাধ্যমে।

এবার নিজের ফেসবুকে চাঁদ রাত থেকে ঈদের দিন পর্যন্ত ৯ ঘণ্টায় ১৭টি পোস্ট করেছেন এ গায়ক। তার মধ্যে ১৪টি সরাসরি নগর বাউল জেমসকে নিয়ে। আপত্তিকর ও কূরুচিপূর্ণ স্ট্যাটাস দিয়েছেন তিনি। জনপ্রিয় গীতিকার-সুরকার ইথুন বাবুকে ‘চোর’ বলেও উল্লেখ করেছেন নোবেল।

যদিও নোবেল দাবি করছেন, তার ফেসবুক হ্যাক হয়েছে। তবে পুরোপুরি নয়, আংশিক। গত শুক্রবার সন্ধ্যায় দেশীয় একটি সংবাদমাধ্যমকে বিতর্কিত এ গায়ক বলেন, ‘আমার পেইজের অ্যাডমিন দুইজন, সেই সঙ্গে এডিটরসহ আছেন মোট ২৭ জন। এটা একটু ওপরের লেভেল থেকে হয়েছে (হ্যাক) বলে একটু ঝামেলা হয়েছে। ইন্ডিয়াতে (ফেইসবুকের আঞ্চলিক দপ্তর) যোগাযোগ করা হচ্ছে। ইন্ডিয়াতে কাজ না হলে প্রয়োজনে সিলিকন ভ্যালি পর্যন্ত যাব। পেইজ আমরা উদ্ধার করব।’

তবে নোবেলের এ বক্তব্য মানতে নারাজ নেট এবং সঙ্গীত দুনিয়ার অনেকে। ইচ্ছা করেই নোবেল এমনটা করছেন বলে মত দিয়েছেন অনেকে। জেমসকে নিয়ে আপত্তিকর মন্তব্য করায় গনমাধ্যমের কাছে বেশ ক্ষোভ প্রকাশ করেছেন জনপ্রিয় সঙ্গীতশিল্পী বাপ্পা মজুমদার। তবে এ বিষয়ে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

অন্যদিকে, সুরকার ও সঙ্গীত পরিচালক সুমন কল্যাণ বলেন, ‘নোবেল তো অ্যাটেনশন ছিকার। আলোচনায় থাকতে চায়। দেশের জাতীয় সঙ্গীত নিয়েই নোবেল আপত্তিকর মন্তব্য করেছিল। সেটা করেই পার পেয়ে গেছে। ওর থেকে বড় ইস্যুতো কিছু হতে পারে না। এগুলো নোংরামি, ওর শিক্ষা নাই, প্রজ্ঞা নাই, বোধ নাই।’

একই প্রসঙ্গে পরিচিত গীতিকার রবিউল ইসলাম জীবন বলেন, ‘নোবেল খুব বাজে একটি কাজ করেছেন। দেশের ইতিহাসে এমনটা আমি আগে দেখি নাই। সিনিয়র শিল্পীদের দেখানো পথেই আমরা চলছি, উনার সম্মান না জানিয়ে চলা সম্ভব না। নোবেল শাস্তিযোগ্য অপরাধ করেছে। আমি মনে করি তার শাস্তি হওয়া উচিত।’

এদিকে, শনিবার (১৫ মে) দুপুরে ভেরিফায়েড ফেসবুক পেজে আরও একটি স্ট্যাটাস দিয়েছেন নোবেল। লিখেছেন, ‘আলহামদুলিল্লাহ। ফেসবুক রিকভারড। ইয়েস।’ এ স্ট্যাটাসেও নেতিবাচক মন্তব্য করেছেন নেটিজেনদের অনেকে। নোবেলের ভেরিফাইড ফেসবুক পেজে থাকা জেমস, ইথুন বাবু ও তাপসকে নিয়ে স্ট্যাটাসগুলো মুছে ফেলা হয়েছে। সত্যি কী নোবেলের ফেসবুক হ্যাক হয়েছিল? জানতে তার ব্যক্তিগত নাম্বারে একাধিকবার ফোন করেও পাওয়া যায়নি তাকে।

পেজ হ্যাক হয়েছে কি না এ বিষয়ে সাইবার ৭১ এর পরিচালক আব্দুল্লাহ আল জাবের বলেন, ‘ডিজিটাল এই যুগে আইডি হ্যাক হয়েছে বলে উড়িয়ে দেওয়ার কোন সুযোগ নেই। ডিজিটাল ফরেনসিক এর মাধ্যমে বের করা সম্ভব আসলেই আইডিতে কোনো সমস্যা হয়েছে কিনা। নোবেলের পেজ হ্যাক হয়নি। যারা এটা ভাবছেন তারা ভুলের মধ্যে আছেন। কারণ যে কোনো পেজের অ্যাডমিন রিমুভ করতে হলে এখন আগে তার কাছে নোটিফিকেশন যাবে এবং সে যদি না চায় তাকে কোনোভাবেই পেজ থেকে রিমুভ করতে পারবে না। নোবেল শুধু নিজের মিউজিক ভিডিওর প্রচারণার জন্য এসব লেইম পোস্ট করছে।’

জানা গেছে, দেশের জনপ্রিয় অডিও প্রযোজনা প্রতিষ্ঠান সাউন্ডটেক নোবেলের সঙ্গে তাদের চুক্তি বাতিল করেছে। ফলে এ ব্যানার থেকে নোবেলের কোনো গান প্রকাশ হবে না। এর আগে সাউন্ডটেকের ব্যানারে তিনটি গান প্রকাশ হয়েছিল নোবেলের। এগুলো থেকে বেশ প্রশংসা পেয়েছিলেন তিনি। কথা ছিল এ ব্যানার থেকে টানা ১২টি গান প্রকাশ করবেন চলতি বছরে। এখন আর সেটি হচ্ছে না।