ঢাকারবিবার , ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • অন্যান্য
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জীবনধারা
  6. বিজ্ঞান-প্রযুক্তি
  7. বিনোদন ভুবন
  8. বিবিধ
  9. ভিডিও নিউজ
  10. রাজধানী
  11. রাজনীতি
  12. শিক্ষা
  13. সর্বশেষ
  14. সারাবাংলা
  15. স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

বাংলাদেশকে বিশ্ব ব্যাংকের ৬০০ মিলিয়ন ডলার ঋণ

নিজস্ব প্রতিবেদক
মে ২১, ২০২১ ১০:৩৭ পূর্বাহ্ণ
Link Copied!

বিদেশফেরত শ্রমিকসহ তরুণ ও নারীদের কর্ম দক্ষতা বাড়িয়ে শ্রমবাজারে সম্পৃক্ত করার পাশাপাশি দরিদ্রদের জীবনযাত্রার মান উন্নয়নে বিশ্ব ব্যাংক দুইটি প্রকল্পে বাংলাদেশকে ৬০০ মিলিয়ন ডলার ঋণ দিয়েছে।

গতকাল বৃহস্পতিবার বিশ্ব ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশ্ব ব্যাংকের এই ঋণের মাধ্যমে বাংলাদেশে দরিদ্র-সুবিধাবঞ্চিত নারী, তরুণ ও বিদেশফেরত শ্রমিকসহ সাড়ে ১৭ লাখের বেশি মানুষ উপকৃত হবেন।

এতে আরও বলা হয়েছে, মোট ঋণের অর্ধেক তথা ৩০০ মিলিয়ন ডলার দক্ষতা উন্নয়ন সংক্রান্ত প্রকল্পে ব্যয় করা হবে। এই প্রকল্পের মাধ্যমে ১০ লাখের বেশি তরুণ ও বিদেশফেরত শ্রমিক ভবিষ্যতের জন্যে নিজেদের কর্মদক্ষতা বাড়াতে পারবেন।

এই প্রকল্পের মাধ্যমে তরুণ, নারী ও প্রতিবন্ধী সুবিধাবঞ্চিতদের প্রশিক্ষণ দেওয়া হবে যাতে তারা মহামারি চলাকালে বা মহামারির পর শ্রমবাজারে নিজেদের সম্পৃক্ত করতে পারেন।

বাকি ৩০০ মিলিয়ন ডলার ব্যয় করা হবে উদ্যোক্তা সৃষ্টি বিষয়ক প্রকল্পে। এই প্রকল্পের মাধ্যমে ২০টি জেলায় ৩২ শ গ্রামের প্রায় সাড়ে সাত লাখ দরিদ্র মানুষের জীবনযাত্রার মান উন্নয়ন করা হবে।

বিজ্ঞপ্তিতে বাংলাদেশ ও ভুটানের দায়িত্বে থাকা বিশ্ব ব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর দানদান চেন বলেছেন, ‘করোনায় বাংলাদেশে লাখ লাখ মানুষ, বিশেষ করে— তরুণ, নারী শ্রমিক ও বিদেশফেরত ব্যক্তিদের জীবন ক্ষতিগ্রস্ত হয়েছে। এই প্রকল্প দুটির মাধ্যমে গ্রামীণ জনগণের জীবনযাত্রার মান বাড়ানো ও সুবিধাবঞ্চিতদের প্রশিক্ষণ দিয়ে তাদেরকে ভবিষ্যৎ শ্রমবাজারের জন্যে প্রস্তুত করা হবে।’