ঢাকাসোমবার , ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • অন্যান্য
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জীবনধারা
  6. বিজ্ঞান-প্রযুক্তি
  7. বিনোদন ভুবন
  8. বিবিধ
  9. ভিডিও নিউজ
  10. রাজধানী
  11. রাজনীতি
  12. শিক্ষা
  13. সর্বশেষ
  14. সারাবাংলা
  15. স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

বাংলাদেশসহ এ বছর বিশ্বের ৩২টিরও বেশি দেশের রাষ্ট্রপ্রধানের জন্য উপহার হিসেবে আম পাঠিয়েছে পাকিস্তান

নিজস্ব প্রতিবেদক
জুন ১৩, ২০২১ ১০:৫৩ অপরাহ্ণ
Link Copied!

বাংলাদেশসহ এ বছর বিশ্বের ৩২টিরও বেশি দেশের রাষ্ট্রপ্রধানের জন্য উপহার হিসেবে আম পাঠিয়েছে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রনালয়। তবে যুক্তরাষ্ট্র ও চীনসহ আরো কিছু দেশ কোভিডের দোহাই দিয়ে সে আম নিতে অস্বীকৃতি জানালেও শেষমেষ চীন পাকিস্তানের ১৮ টন ”সিন্ধরী”আম গ্রহণ করেছে।।

যদিও অনেক বিশ্লেষকের ভাষায়,চীন আর আমেরিকার পাকিস্তান নীতি নিয়ে টানাপোড়ন ই হয়ত এ কূটনীতির মুল কারন হতে পারে।অবশ্য পাকিস্তান নিজেই চীন এবং যুক্তরাষ্ট্র উভয় দেশের কাছেই কৌশলগত কারনে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দেশ।পাকিস্তান স্থিতিশীলতার এ অঞ্চলে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তাই যুক্তরাষ্ট্র এ ব্যপারে আগ্রহ না দেখালেও চীনের আগ্রহ না দেখানোটা কাংখিত নয়।যার ফলশ্রুতিতেই চীন শেষপর্যন্ত সে আম গ্রহণ করে।

এদিকে ফ্রান্স ও পাকিস্তানের প্রস্তাব সত্বেও আম নিতে আগ্রহ জানায়নি।অপরদিকে কানাডা, নেপাল, মিশর ও শ্রীলঙ্কার মত দেশগুলো উক্ত আম উপহার হিসেবে না পেয়ে ”দু:খপ্রকাশ”করেছে।

বন্ধুপ্রতীম দেশগুলোর রাষ্ট্রপ্রধানদের পাকিস্তানী আম কূটনীতি কিছু ক্ষেত্রে সফল ই বলা যায়।এ বছর ১ বক্স (১০ টন-১৮ টন) বিশেষ আম সকল রাষ্ট্রপ্রধানের জন্য বরাদ্দ করা হয়েছে,যার মধ্যে বাংলাদেশ ও রয়েছে।যদিও সে আম বাংলাদেশের তরফ থেকে এখনো গ্রহণ করা হয়েছে কিনা তা সম্পর্কে এ প্রতিবেদন লিখা পর্যন্ত নিশ্চিত হওয়া সম্ভব হয়নি।