ঢাকারবিবার , ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • অন্যান্য
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জীবনধারা
  6. বিজ্ঞান-প্রযুক্তি
  7. বিনোদন ভুবন
  8. বিবিধ
  9. ভিডিও নিউজ
  10. রাজধানী
  11. রাজনীতি
  12. শিক্ষা
  13. সর্বশেষ
  14. সারাবাংলা
  15. স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

কাজের চাপে ক্লান্ত !

হেলথ করেসপন্ডেন্ট | ডেইলিনিউজ২৪বিডি.কম
মার্চ ১৯, ২০২২ ২:৫৯ পূর্বাহ্ণ
Link Copied!

নিজেকে চনমনে রাখবেন যেভাবে

আপনার কি এমন হয়, অফিসে এসে কাজে বসতেই একরাশ ক্লান্তি ঘিরে ধরে আপনাকে ? কাজেও ঠিক মতো উৎসাহ পাচ্ছেন না ?  খানিকক্ষণ কাজ করতেই বিশ্রাম নিতে ইচ্ছে করছে ?

বিশ্রামহীন জীবনযাপন, কাজের অত্যধিক চাপ, অনিয়মিত খাওয়াদাওয়া এই সমস্যার মূল কারণ। আসুন আজ জেনে নিই জীবন যাপনে বদল এনে কিভাবে সুস্থ থাকা যায়-

পর্যাপ্ত পরিমাণে ঘুমানঃ

আপনি যত ব্যস্তই থাকেন প্রয়োজনীয় ঘুম দরকার। পর্যাপ্ত ঘুমের অভাবে শরীর দুর্বল হয়ে পড়ে। সারাক্ষণ ঘুম ঘুম ভাব ঘিরে থাকে। কাজেও ঠিক মতো গতি আসে না। এক জন প্রাপ্তবয়স্ক মানুষের দিনে অন্তত ৭-৮ ঘণ্টা ঘুম প্রয়োজন। তাই পর্যাপ্ত পরিমাণে ঘুমান।

মানসিক অবসাদ এড়িয়ে যাবেন না

কর্মক্ষেত্র বা ব্যক্তিগত জীবন নিয়ে অনেকেই মানসিক অবসাদে ভোগেন। আবার সেগুলি এড়িয়েও যান। শরীরের যত্ন নেওয়ার পাশাপাশি সুস্থ থাকতে যত্ন নিন মনেরও।

কথা বলুন প্রাণ খুলে

অনেকেই আছেন, যারা বরাবরই অন্তর্মুখী। সব কথা নিজের মনের মধ্যেই রেখে দেন। ফলে এই অন্তর্মুখী চাপ শরীর ও মন উভয়কেই দুর্বল করে তোলে। ফলে ক্লান্ত লাগে। তাই মনকে ফুরফুরে রাখতে প্রাণ খুলে কথা বলুন।

ঘুরতে বেরিয়ে পড়ুন হুটহাট
অফিসের ব্যস্ততায় ঘুরতে যাওয়ার সময় পাচ্ছেন না? জীবনে কাজ যতটা গুরুত্বপূর্ণ, নিজেকে সুস্থ রাখা ততটাই গুরুত্ব বহন করে। ব্যস্ততা থাকবে, তার মাঝেও নিজের জন্য সময় আপনাকেই বার করে নিতে হবে। একঘেয়েমি কাটাতে হুটহাট ঘুরতে বেরিয়ে পড়ুন, হতে পারে সেটা একদিনের জন্য। এতে শরীর ও মন ভাল থাকবে। দ্বিগুণ উৎসাহ নিয়ে কাজেও মনোনিবেশ করতে পারবেন।