ঢাকারবিবার , ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • অন্যান্য
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জীবনধারা
  6. বিজ্ঞান-প্রযুক্তি
  7. বিনোদন ভুবন
  8. বিবিধ
  9. ভিডিও নিউজ
  10. রাজধানী
  11. রাজনীতি
  12. শিক্ষা
  13. সর্বশেষ
  14. সারাবাংলা
  15. স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

শতকোটি ডলারের ক্রয়াদেশ বাতিল করেছে ওয়ালমার্ট

বিজনেস ডেস্ক । ডেইলিনিউজ২৪বিডি.কম
আগস্ট ২৩, ২০২২ ১০:১১ অপরাহ্ণ
Link Copied!

যুক্তরাষ্ট্রের বহুজাতিক খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান ওয়ালমার্ট চলতি মাসে সারা বিশ্বের উৎপাদকের দেওয়া শত শত কোটি ডলার মূল্যের পণ্য কেনার আদেশ বাতিল করেছে। এতে দুশ্চিন্তায় পড়েছে ওয়ালমার্টকে পণ্য সরবরাহকারী ঐসব কোম্পানি। বাংলাদেশের পোশাক পণ্যের বড় ক্রেতাদের একটি হলো ওয়ালমার্ট। তাই প্রতিষ্ঠানটি এ দেশেও কিছু ক্রয়াদেশ বাতিল ও স্থগিত করেছে বলে জানা গেছে। 

এতে আর্থিক ক্ষতির মুখ পড়বেন সংশ্লিষ্ট পোশাক ব্যবসায়ীরা। মূল্যস্ফীতির কারণে যুক্তরাষ্ট্রের সাধারণ ভোক্তারা কেনাকাটা কমিয়ে দিয়েছেন। এতে লক্ষ্য অনুসারে নিয়মিত পণ্য বিক্রি করতে পারছে না দেশটির খুচরা বিক্রেতারা। ভোক্তা চাহিদা কমার সঙ্গে সমন্বয় করতে তাই উত্পাদকদের কাছ থেকে কম পরিমাণে পণ্য কিনছে এসব কোম্পানি।

ওয়ালমার্ট জানিয়েছে, যুক্তরাষ্ট্রে গত অর্থবছরের দ্বিতীয় ত্রৈমাসিকের (এপ্রিল-জুন) তুলনায় চলতি অর্থবছরের একই সময়ে তাদের ইনভেনটরি পর্যায়ের ক্রয়াদেশ ২৬ শতাংশ বেড়েছে। কিন্তু সে তুলনায় বাড়েনি বিক্রির চাহিদা। এতে তারা বিপাকে পড়েছে। 

দেশের তৈরি পোশাকশিল্প উদ্যোক্তারা বলছেন, বৈশ্বিক মন্দার কারণে বিশ্বব্যাপী পোশাকের বিক্রি কমেছে। দেশে এই মৌসুমে যে পরিমাণ কার্যাদেশ পাওয়ার কথা এর চেয়ে অন্তত প্রায় ৩০ শতাংশ কম। ওয়ালমার্ট তাদের পণ্য পাঠানো সাময়িক স্থগিত করার কথা জানিয়েছে। এতে করে দেশীয় উদ্যোক্তাদের দুশ্চিন্তা বাড়ছে। জ্বালানি তেলের দাম বৃদ্ধি, ডলারের দাম বৃদ্ধি পাওয়ায় কাঁচামালের আমদানি খরচও বেড়েছে। বাংলাদেশের তৈরি পোশাকের বড় বাজার যুক্তরাষ্ট্র। সেখানে অর্ডার কমে গেলে ক্ষতিগ্রস্ত হবেন উদ্যোক্তারা।