ঢাকারবিবার , ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • অন্যান্য
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জীবনধারা
  6. বিজ্ঞান-প্রযুক্তি
  7. বিনোদন ভুবন
  8. বিবিধ
  9. ভিডিও নিউজ
  10. রাজধানী
  11. রাজনীতি
  12. শিক্ষা
  13. সর্বশেষ
  14. সারাবাংলা
  15. স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

ঢাকার পঞ্চায়েত প্রথা নিয়ে ঢাকাইয়া উর্দু জাবান গ্রুপের সেমিনার

নিজস্ব প্রতিবেদক
সেপ্টেম্বর ১৮, ২০২২ ৮:০৯ অপরাহ্ণ
Link Copied!

ঢাকার পঞ্চায়েত প্রথার ওপর এক সেমিনারের আয়োজন করেছে ঢাকাইয়া উর্দু জাবান গ্রুপ এবং সাহিত্য ও গবেষণা কেন্দ্র

পুরনো ঢাকাবাসীর নিজস্ব ভাষা ও সংস্কৃতির অনেক কিছু আজ হারাতে বসেছে। ঢাকার আদিবাসী ঢাকাইয়াদের ভাষা চর্চা ও গবেষণামুলক সংগঠন ঢাকাইয়া উর্দু জাবান গ্রুপ সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে অত্র অঞ্চলের মানুষের মধ্যে নিজস্ব সংস্কৃতি চর্চাকে বেগবান করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে । বছরের বিভিন্ন সময়ে সংগঠনটি, ঢাকাইয়া ভাষা ও সংস্কৃতি নিয়ে সভা ও সেমিনার করে থাকে ।

এরই ধারাবাহিকতায় “ঢাকাইয়া উর্দু যুবান” এবং “সাহিত্য ও গবেষণা  কেন্দ্র ” এর যৌথ আয়োজনে রোববার (১৮ সেপ্টেম্বর) বিকাল ৫ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর.সি. মজুমদার মিলনায়তনে (লেকচার থিয়েটার ভবন) “ঢাকার শান্তি-শৃঙ্খলা রক্ষায় পঞ্চায়েতি প্রথা” শীর্ষক এক সেমিনারের  আয়োজন  করা  হয় ।

উক্ত সেমিনারে মুল প্রবন্ধ  উপস্থাপন  করেন আহসান মঞ্জিল  জাদুঘর ও জাতীয়  জাদুঘরের  সাবেক পরিচালক  অধ্যাপক ডক্টর  মোঃ আলমগীর । প্রবন্ধের উপর আলোচনা করেন  ঢাকা বিশ্ববিদ্যালয়ের  উর্দু বিভাগের  অধ্যাপক  ডক্টর  গোলাম রব্বানী, ঢাকা কেন্দ্রের চেয়ারম্যান আজিম বকশ ও ঢাকা সমিতির  সাবেক মহাসচিব আবু হুরায়রা।

সেমিনারের সম্মানিত প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মিসেস জিন্নাতুল বাকিয়া এম,পি , ৩০২ মহিলা আসন ২, বাংলাদেশ জাতীয় সংসদ।

সভায় বক্তব্য প্রদান করছেন মিসেস জিন্নাতুল বাকিয়া এম,পি , ৩০২ মহিলা আসন ২, বাংলাদেশ জাতীয় সংসদ

বিশেষ অতিথি ছিলেন, সাবেক সংসদ সদস্য ও ঢাকা মহানগরী সমিতির  সভাপতি জনাব হারুন অর রশিদ ; ঢাকা বিশ্ববিদ্যালয়ের উর্দু বিভাগের অধ্যাপক ডঃ মোহাম্মাদ গোলাম রাব্বানী ও  মাওলা বকস সরদার মেমোরিয়াল চক্ষু হাসপাতাল ও ঢাকা কেন্দ্রের  চেয়ারম্যান আজিম বকশ I

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা নওয়াব পরিবারের সদস্য ও বিশিষ্ট সেলস এন্ড মার্কেটিং স্পেশালিস্ট [যুক্তরাজ্য] খাজা জাভেদ হাসান। তাঁর বক্তব্যের এক পর্যায়ে তিনি উল্লেখ্য  করেন, বর্তমান দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপসের নির্বাচনী ইশতেহারেও পঞ্চায়েত প্রথার গুরুত্ব অনুধাবন করে, এই প্রথা পুনরায় প্রচলনের ইচ্ছা পোষণ করেছেন। মেয়র মহোদয়ের এই মহতি ইচ্ছার প্রশংসা করেন তিনি। মেয়রের সেই প্রতিশ্রুতির ওপর ভিত্তি করেই এই সেমিনারের আয়োজন করেছে পুরান ঢাকার ওই সংগঠনটি।

অনুষ্ঠানে আরো বক্তব্য প্রদান করেন ব্যারিস্টার সাদিয়া আরমান;  সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গ ও বিভিন্ন মহল্লা থেকে আগত পঞ্চায়েত কমিটির নেত্রীবৃন্দ তাদের পঞ্চায়েতি সেবার কথা তুলে ধরেন।

স্বাগত বক্তব্য  প্রদান  করেন,  লেখক ও গবেষক জনাব রফিকুল ইসলাম রফিক

বক্তারা  ঢাকার ঐতিহ্যবাহী পঞ্চায়েত (সরদারি) প্রথা প্রসংগে অনেক অজানা তথ্য প্রদান করেন ও পঞ্চায়েত প্রথা পুনরায় প্রচলনের গুরুত্ব আরোপ করেন । ঢাকার শহরের আদি পঞ্চায়েত প্রথা তৎকালীন সমাজ জীবনে শান্তি শৃঙ্খলা রক্ষা করতে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেছিল । তবে সে পঞ্চায়েত প্রথা প্রায় বিলুপ্ত হয়ে গেলেও ঐতিহ্যের পথ ধরে এখনও কিছু কিছু পঞ্চায়েত সংগঠন ঢাকায় জনকল্যাণে কাজ করে চলেছে ।

ঢাকাইয়া  উর্দু যুবান গ্রুপ,  ঢাকাইয়া উর্দু ভাষা  নিয়ে কাজ করে যাচ্ছে । ঢাকাইয়া  উর্দু  ভাষাও  বিলুপ্ত হতে চলেছে । সেমিনারে  ঢাকাইয়া ভাষার চর্চা ও রক্ষা করার  আহবান জানানো  হয় ।

সেমিনারের সম্মানিত প্রধান অতিথি, মিসেস জিন্নাতুল বাকিয়া এম,পি বলেন পুরান ঢাকার মানুষদের ঐক্যবদ্ধ হতে হবে। শিক্ষার প্রসার, সংস্কৃতি চর্চায় সকলকে বেগবান হয়ে, ঢাকাইয়া সমাজকে দেশের উন্নয়নে অবদান রাখতে সকলের প্রচেষ্টায় তিনি সর্বাত্মক সহযোগিতা করবেন বলে আশা ব্যক্ত করেন । পাশাপাশি ঢাকাইয়া  উর্দু যুবান গ্রুপকে এরুপ একটি মহৎ কাজের প্রচেষ্টাকে সাধুবাদ জানান।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে  মুশায়েরা [উর্দু কবিতা পাঠের আসর ] ও পঞ্চায়েতি প্রথার প্রতীকী পাগড়ি বিতরন করা হয় ।

আলোচনা শেষে, সবাইকে আপ্যায়ন করে, সভাপতি মহোদয় উপস্থিত সকল কে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।