ঢাকারবিবার , ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • অন্যান্য
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জীবনধারা
  6. বিজ্ঞান-প্রযুক্তি
  7. বিনোদন ভুবন
  8. বিবিধ
  9. ভিডিও নিউজ
  10. রাজধানী
  11. রাজনীতি
  12. শিক্ষা
  13. সর্বশেষ
  14. সারাবাংলা
  15. স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

আর্জেন্টিনা-ফ্রান্স ফাইনালের বাঁশি পোল্যান্ড রেফারির হাতে

নিজস্ব প্রতিবেদক
ডিসেম্বর ১৬, ২০২২ ৭:৫৫ অপরাহ্ণ
Link Copied!

কাতারের বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনার মুখোমুখি হবে ডিপেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্স। ম্যাচটির রেফারির দায়িত্বে কে থাকছেন? তিনি কোন দেশের? সমর্থকদের এ প্রশ্নের উত্তর দিয়ে দিয়েছে ফিফা।

লুসাইলের ফাইনালে মেসি-এমবাপেদের সামলাবেন পোল্যান্ডের সিমন মার্চিনিয়াক। পোল্যান্ডের প্রথম রেফারি হিসেবে বিশ্বকাপ ফাইনাল পরিচালনার দায়িত্ব পেলেন তিনি।

শুধু মার্চিনিয়াকই নয়, ফাইনালের সহকারী রেফারিদের নামও ঘোষণা করেছে ফিফা। এখানেও মার্চিনিয়াকের সঙ্গী তার পোলিশদেরই। সহকারী হিসেবে থাকবেন পাভেল সকোলনিৎসকি ও তমাস লিসকিয়েভিচ।

মার্চিনিয়াক এবারের বিশ্বকাপে আর্জেন্টিনা ও ফ্রান্স দুই দলেরই ম্যাচ পরিচালনা করেছেন। গত ২৬ নভেম্বর গ্রুপ পর্বে ফ্রান্স-ডেনমার্ক ম্যাচ ও ৩ ডিসেম্বর শেষ ষোলোয় আর্জেন্টিনা-অস্ট্রেলিয়া ম্যাচের দায়িত্বে ছিলেন তিনি। দুটি ম্যাচেই ফ্রান্স ও আর্জেন্টিনা জেতে ২-১ ব্যবধানে।

মাত্র ২১ বছর বয়সে রেফারিংয়ে নাম লেখা মার্চিনিয়াক। ২৫ বছর বয়সে এটিকেই পেশা হিসেবে বেছে নেন তিনি। রেফারি হিসেবে ফিফার তালিকাভুক্ত হন ২০১১ সালে। ওই বছর ইউরোপা লিগের ম্যাচ পরিচালনার দায়িত্ব পান। চ্যাম্পিয়ন্স লিগে অভিষেক হয় পরের বছর।

২০১৫ সালে তিনি ছিলেন ইউরো অনূর্ধ্ব-২১ চ্যাম্পিয়নশিপের ফাইনালের প্রধান রেফারি। ২০১৬ ইউরোতে তিনটি ম্যাচ পরিচালনার দায়িত্ব পান তিনি। বিশ্বকাপে তার পা পড়ে ২০১৮ আসর দিয়ে। ওই বছরই উয়েফা সুপার কাপে রিয়াল মাদ্রিদ ও আতলেতিকো মাদ্রিদের লড়াইয়ে বাঁশি ছিল তার হাতে। সেই ধারাবাহিকতায় এবার পেলেন বিশ্বকাপের ফাইনালের দায়িত্ব।

উল্লেখ্য, আগামী রোববার কাতারের লুসাইল স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৯টায় ফিফা বিশ্বকাপের ফাইনালে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্সের মুখোমুখি হবে আর্জেন্টিনা।