ঢাকারবিবার , ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • অন্যান্য
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জীবনধারা
  6. বিজ্ঞান-প্রযুক্তি
  7. বিনোদন ভুবন
  8. বিবিধ
  9. ভিডিও নিউজ
  10. রাজধানী
  11. রাজনীতি
  12. শিক্ষা
  13. সর্বশেষ
  14. সারাবাংলা
  15. স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

সম্ভবত চীনা ল্যাব থেকেই ছড়িয়েছে কোভিড-১৯: এফবিআই প্রধান

নিজস্ব প্রতিবেদক
মার্চ ১, ২০২৩ ৮:৪৮ পূর্বাহ্ণ
Link Copied!

চীনের একটি সরকার নিয়ন্ত্রিত ল্যাব থেকে ‘সম্ভবত’ করোনা ভাইরাস ছড়িয়েছে বলে মনে করছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত ব্যুরো এফবিআই। মঙ্গলবার ফক্স নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন সংস্থাটির প্রধান ক্রিয়েস্টোফার রে।

সাক্ষাৎকারে তিনি আরও বলেন, এফবিআই বেশ কিছুদিন ধরে তদন্ত করে দেখেছে যে মহামারির উৎস সম্ভবত উহানের একটি ল্যাব থেকেহ ওয়ার আশঙ্কাই বেশি।

করোনাভাইরাস মহামারির উদ্ভব নিয়ে এই প্রথম জনসমক্ষে বক্তব্য দিল এফবিআই। তবে চীন এই অভিযোগ অস্বীকার করে জানিয়েছে, উহানের গবেষণাগার থেকে করোনাভাইরাস ছড়ায়নি এবং এফবিআইয়ের এমন দাবিকে তারা মানহানিকর বলেও মন্তব্য করেছে।

ক্রিস্টোফার বলেন, বৈশ্বিক মহামারিটির উৎস শনাক্তে নেয়া প্রচেষ্টাগুলোকে ভণ্ডুল করতে ও আটকাতে চীন সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে। যা সবার জন্যই দুর্ভাগ্যের। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তদন্ত প্রতিবেদনেও বলা হয় ল্যাব থেকে কোভিড ছড়ানোর আশঙ্কা খুবই কম। তবে তাদের তদন্ত নিয়ে ব্যাপক সমালোচনার পর সংস্থাটির মহাপরিচালক বলেন ‘সব ধারণাই উন্মুক্ত এবং এই বিষয়ে আরও অনেক গবেষণা প্রয়োজন’।

এদিকে এফবিআই পরিচালক ক্রিস্টোফার রে বলছেন, সংবেদনশীল হওয়ার কারণে সংস্থাটির এই মূল্যায়নের অনেক তথ্য বিশদভাবে প্রকাশ করতে পারছেন না তারা। পাশাপাশি তিনি করোনা মহামারির উৎস সম্পর্কে আরও জানতে যুক্তরাষ্ট্র ও অন্য সংস্থাগুলোর প্রচেষ্টাকে চীনের সরকার ব্যর্থ ও অসফল করার চেষ্টা করছে বলে অভিযোগ আনেন।

অনেক গবেষণাতেই প্রাণঘাতী এই ভাইরাস সম্ভবত উহানের সামুদ্রিক খাবার ও বন্যপ্রাণী বেচাকেনার মার্কেট থেকে মানবদেহে যেতে পারে বলে ইঙ্গিত দেয়া হয়েছিল। মার্কেটটি থেকে ভাইরাস ল্যাব উহান ইনস্টিটিউট অব ভাইরোলজিতে যেতে গাড়িতে ৪০ মিনিট লাগে। ওই ল্যাবেই করোনাভাইরাস নিয়ে গবেষণা চলছিল।

সূত্র বিবিসি