ঢাকারবিবার , ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • অন্যান্য
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জীবনধারা
  6. বিজ্ঞান-প্রযুক্তি
  7. বিনোদন ভুবন
  8. বিবিধ
  9. ভিডিও নিউজ
  10. রাজধানী
  11. রাজনীতি
  12. শিক্ষা
  13. সর্বশেষ
  14. সারাবাংলা
  15. স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

শারদীয় দুর্গাপূজা শুরু

নিজস্ব প্রতিবেদক
অক্টোবর ২০, ২০২৩ ৭:০৯ পূর্বাহ্ণ
Link Copied!

সারাদেশে মন্দিরে মহাষষ্ঠী পূজার মধ্য দিয়ে আজ শুক্রবার (২০ অক্টোবর) শুরু হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। ইতোমধ্যে সমস্ত পূজা মণ্ডপে প্রস্তুতি প্রায় শেষ হয়েছে। উৎসবকে কেন্দ্র করে ভক্ত ও কারিগররা সারাদেশের মন্দির ও প্যান্ডেল সাজানোর কাজে ব্যস্ত।

দুর্গাপূজা উপলক্ষে ভক্তদের মধ্যে উৎসবের আমেজ বিরাজ করছে এবং ইতোমধ্যে সারাদেশের পূজা মণ্ডপগুলোতে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

ষষ্ঠী উপলক্ষে দেবী দুর্গার ‘বোধন’ দিয়ে পাঁচ দিনব্যাপী এই উৎসব শুরু হবে। ২৪ অক্টোবর সারাদেশে নিকটবর্তী নদী ও জলাশয়ে দেবী দূর্গার প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে উৎসবটি শেষ হবে।

এর আগে গত ১৬ অক্টোবর হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা নির্বিঘ্নে উদযাপনের জন্য হিন্দু সম্প্রদায়কে নির্দেশনা দিয়েছে পুলিশ সদর দফতর।

পুলিশ সদর দফতরের পক্ষ থেকে ফেসবুক, ইউটিউব, টুইটারসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ধর্মীয় সম্প্রীতি বিনষ্টের উদ্দেশ্যে গুজব ছড়ানোর সঙ্গে যারা জড়িত তাদের বিষয়ে হিন্দু সম্প্রদায়কে সচেতন থাকার আহ্বান জানানো হয়েছে।

পুলিশের নির্দেশনায় পূজা আয়োজকদের নারী এবং পুরুষ ভক্তদের জন্য পৃথক প্রবেশ পথ স্থাপন করতে বলা হয়েছে। একই সাথে সকলকে পূজা মণ্ডপে ব্যাগ বহন করা থেকে বিরত থাকতে বলা হয়েছে।

সিসিটিভি ক্যামেরা এবং অগ্নিনির্বাপক ব্যবস্থা নিশ্চিত করতে এবং গুরুত্বপূর্ণ পূজা মণ্ডপে আর্চওয়ে স্থাপন করতে বলা হয়েছে।

বিসর্জনের দিন পর্যাপ্ত আলো রাখা এবং সম্ভব হলে যেকোনো জরুরি প্রয়োজনে জেনারেটর, চার্জার লাইট প্রস্তুত রাখার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি নিরাপত্তার জন্য স্বেচ্ছাসেবক নিয়োগের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বলেছে। এছাড়া পুলিশ সদর দফতর পূজার সময় আতশবাজি থেকে বিরত থাকতে বলেছে।

প্রতিমা বিসর্জনের জন্য নির্দিষ্ট রুট ব্যবহার করতে এবং পূজা মণ্ডপে স্বেচ্ছাসেবকদের উপস্থিতি নিশ্চিত করতেও বলা হয়েছে।

যেকোনো জরুরি পরিস্থিতিতে পুলিশ সদর দফতর, ডিএমপি কন্ট্রোল রুম বা র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের কন্ট্রোল রুমে ফোন করতে বলা হয়েছে।

কন্ট্রোল রুম নম্বরগুলো হলো- ০১৩২০০০১২৯৯, ০১৩২০০০১৩০০০, ০১-৫৫১০২৬৬৬৬, ০২-২২৩৩৮১১৮৮, ০২-৪৭১১৯৯৮৮, ০১৩২০০৩৭৮৪৫-৪৬, ০২-৪৮৯৬৩১১৭ এবং ০১৭৭৭৭২০০২৯।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান বলেছেন, দুর্গাপূজায় সুনির্দিষ্ট কোনো নিরাপত্তা হুমকি নেই।

তিনি বলেন, ‘পূজা উপলক্ষে ঢাকা মেট্রোপলিটন এলাকায় সুনির্দিষ্ট কোনো হুমকি নেই। তবে সব ধরনের উদ্বেগের কথা মাথায় রেখেই আমাদের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে এবং আমরা সব ধরনের হুমকি মোকাবিলায় প্রস্তুত রয়েছি।’