ঢাকারবিবার , ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • অন্যান্য
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জীবনধারা
  6. বিজ্ঞান-প্রযুক্তি
  7. বিনোদন ভুবন
  8. বিবিধ
  9. ভিডিও নিউজ
  10. রাজধানী
  11. রাজনীতি
  12. শিক্ষা
  13. সর্বশেষ
  14. সারাবাংলা
  15. স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

পর্যটন কেন্দ্র কক্সবাজারে ট্রেন সার্ভিসসহ ১৬ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নভেম্বর ১১, ২০২৩ ৭:২৪ পূর্বাহ্ণ
Link Copied!

পর্যটন কেন্দ্র কক্সবাজার এবং পুরো জেলা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানাতে প্রস্তুত কারণ তিনি আজ এখানে এক ডজনেরও বেশি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

প্রকল্পগুলোর মধ্যে রয়েছে বহুল প্রত্যাশিত ১২০ কিলোমিটার চট্টগ্রাম-কক্সবাজার রেললাইন, ১২০০ মেগাওয়াট মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্র এবং গভীর সমুদ্রবন্দরের চ্যানেল।

সমগ্র জেলা শহর, যেখানে বিশ্বের দীর্ঘতম বালুকাময় সমুদ্র সৈকত অবস্থিত, প্রধানমন্ত্রীর সফরের আগে একটি উৎসবের মেজাজ পরেছিল কারণ অস্থায়ী গেট স্থাপন করা হয়েছে, শহরের গুরুত্বপূর্ণ পয়েন্টে বঙ্গবন্ধু কন্যাকে স্বাগত জানানোর বার্তা বহনকারী ব্যানার এবং ফেস্টুন।

প্রধানমন্ত্রী সকাল ১১টায় নবনির্মিত কক্সবাজার রেলওয়ে স্টেশনে ট্রেন সার্ভিসের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। দুপুর ১২টায় তিনি কক্সবাজার স্টেশন থেকে রামু স্টেশনের উদ্দেশ্যে নতুন রেললাইনে ট্রেনে যাত্রা শুরু করবেন।

পরে দুপুর ১২টা ২০ মিনিটে তিনি সড়কপথে রামু সেনানিবাসে যাবেন। সেখান থেকে প্রধানমন্ত্রী দুপুর আড়াইটায় চ্যানেলটির উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে কক্সবাজারের মহেশখালী উপজেলার মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দর চ্যানেলের দিকে যাবেন।

আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনাও আওয়ামী লীগের মহেশখালী উপজেলা শাখার আয়োজনে বিকেল ৩.১৫ মিনিটে মাতারবাড়ী তাপবিদ্যুৎ কেন্দ্রের টাউনশিপ মাঠে জনসভায় যোগ দেবেন।

কক্সবাজার-২ আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক বলেন, কক্সবাজার জেলার মানুষ বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানাতে অধীর আগ্রহে অপেক্ষা করছে কারণ এই সমাবেশ মানবসমুদ্রে পরিণত হবে বলে আশা করা হচ্ছে।

বৃহস্পতিবার ও গতকাল কক্সবাজার রেলওয়ে নির্মাণ প্রকল্প ও আইকনিক স্টেশন পরিদর্শন করেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

বাসসের সাথে আলাপকালে তিনি বলেন, পর্যটন নগরী কক্সবাজারে রেল যোগাযোগ চালুর জন্য সারাদেশের মানুষ অনেক প্রত্যাশা নিয়ে অপেক্ষা করছে কারণ এই নবনির্মিত রেল সংযোগ পর্যটন শিল্পে নাটকীয় পরিবর্তন আনবে এবং শিল্পায়নের সাথে সংযোগ স্থাপন করবে। প্রথমবারের মতো জাতীয় এবং উপ-আঞ্চলিক রেলওয়ে নেটওয়ার্ক।

তিনি বলেন, “কক্সবাজারের আইকনিক রেলওয়ে স্টেশনটির নান্দনিক স্থাপত্যিক সৌন্দর্য আমাদের সকলের জন্য গর্বের বিষয়। এমন অনন্য স্থাপনা আর কোথাও নেই।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনা কক্সবাজার জেলার মহেশখালী উপজেলার মাতারবাড়িতে গভীর সমুদ্রবন্দরের কাছে অবস্থিত মাতারবাড়ী তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিট (৬০০ মেগাওয়াট) উদ্বোধন করবেন।

তিনি প্রস্তাবিত টার্মিনাল থেকে সমুদ্র পর্যন্ত প্রসারিত মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দরের ১৪.৩ কিলোমিটার দীর্ঘ কৃত্রিম নেভিগেশন চ্যানেলের উদ্বোধন করবেন এবং 2026 সালে কাজ শুরু করার লক্ষ্যমাত্রা বন্দরের প্রথম টার্মিনাল নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

প্রধানমন্ত্রী এসপিএম (সিঙ্গেল পয়েন্ট মুরিং) উদ্বোধনও করবেন, যা থেকে প্রায় কোটি টাকা সাশ্রয় হবে বলে আশা করা হচ্ছে। বার্ষিক ৮০০ কোটি টাকা। একটি একক-পয়েন্ট মুরিং বা SPM, যা সিঙ্গেল বয় মুরিং নামেও পরিচিত (SrM, একটি লোডিং বয় নোঙ্গরযুক্ত অফশোর, যা একটি মুরিং পয়েন্ট হিসাবে কাজ করে এবং গ্যাস বা তরল পণ্য লোডিং বা অফলোড করার জন্য আন্তঃসংযোগ করে।

মাতারবাড়ী গভীর সমুদ্র বন্দরের চ্যানেল, চট্টগ্রাম-কক্সবাজার ডুয়েল-গেজ সিঙ্গেল রেললাইন, আইকনিক কক্সবাজার স্টেশন, হাতিয়া দ্বীপ, নিঝুম দ্বীপ এবং কুতুবদিয়া দ্বীপে ১০০% নির্ভরযোগ্য ও টেকসই বিদ্যুতায়নের প্রথম পর্যায়ের বিচ্ছিন্ন কুতুবদিয়াকে সংযুক্ত করার প্রকল্প সহ অন্যান্য প্রকল্প। সাবমেরিন পাওয়ার লাইনের মাধ্যমে জাতীয় গ্রিড এবং কক্সবাজার জেলার সদর উপজেলার কুস্তুরী ঘাটে বকখালী নদীর উপর ৫৯৫ মিটার দীর্ঘ পিসি বক্স গার্ডার ব্রিজ নির্মাণেরও উদ্বোধন করা হবে।

মাতারবাড়ী বিদ্যুৎকেন্দ্র উদ্বোধনের প্রাক্কালে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, দুই ইউনিটের মাতারবাড়ী কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিট যার প্রতিটির উৎপাদন ক্ষমতা ৬০০ মেগাওয়াট, পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে। 29 জুলাই ভিত্তিতে।

২২ সেপ্টেম্বর দ্বিতীয় ইউনিটের চুল্লিটিও ইনস্টল করায় ইউনিটটি রেকর্ড ৬১৮ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করেছে।

প্রকল্পের বিবরণ অনুযায়ী, দুই ইউনিটের প্ল্যান্টটি সম্পূর্ণরূপে চালু হলে বিদ্যুৎ উৎপাদনের জন্য প্রতিদিন ১৩,১০৪ টন কয়লা প্রয়োজন।

প্রকল্প কর্তৃপক্ষ প্ল্যান্টের জন্য কয়লা পরিবহন এবং সংরক্ষণের জন্য জেটি এবং সাইলোও নির্মাণ করেছে।

সাইলোর 60 দিনের জন্য কয়লা সঞ্চয় করার ক্ষমতা রয়েছে, যেখানে ৮০,০০০ টন কয়লা ধারণক্ষমতার মাদার ভেসেল সহজেই জেটিতে নোঙর করতে পারে এবং মাদার ভেসেল থেকে কয়লা আনলোড করতে মাত্র 1-2 দিন লাগবে।

পাওয়ার প্ল্যান্টের নিজস্ব জেটিতে মাদার ভেসেল থাকার জন্য একটি ১৪.৩ কিলোমিটার দীর্ঘ এবং ৩০০ মিটার প্রশস্ত চ্যানেল খনন করা হয়েছিল।

নাব্যতা নিশ্চিত করার জন্য অবক্ষেপণ প্রশমন ডাইকগুলি নির্মাণ করা হয়েছে, যা বছরের পর বছর ড্রেজিং থেকে চ্যানেলটিকে রক্ষা করবে। একটি সমীক্ষায় দেখা গেছে যে প্রতি বছর ৮ মিলিয়ন টন পলি জমার সম্ভাবনা ছিল।

ছাই ব্যবস্থাপনার জন্য আরেকটি চ্যালেঞ্জ তৈরি করা হয়েছিল, কিন্তু ২৫ বছরের জন্য বিদ্যুৎ কেন্দ্রের ছাই সংরক্ষণের জন্য এখানে একটি ছাই পুকুর রাখা হয়েছিল।

দুটি পৃথক ছাই পুকুর ছিল, একটি ৯০ একর এবং অন্যটি ৬০০ একর জমি জুড়ে। কয়লা সংরক্ষণের জন্য ৮০ একর জমিতে কোল ইয়ার্ড তৈরি করা হয়েছে।

বিদ্যুৎকেন্দ্রটি এমনভাবে তৈরি করা হয়েছে যে এটি ঘূর্ণিঝড় বা জোয়ার-ভাটা দ্বারা প্রভাবিত হতে পারে না। এ জন্য সমুদ্রপৃষ্ঠ থেকে ১৪ মিটার উঁচুতে একটি বাঁধ নির্মাণ করা হচ্ছে এবং বাঁধের ভেতরে ১০ মিটার উচ্চতার অবকাঠামো নির্মাণ করা হচ্ছে।

এটি উচ্চ জোয়ারের কথা মাথায় রেখে ডিজাইন করা হয়েছে। ১৯৯১ সালের ঘূর্ণিঝড়টি ৭ মিটার উচ্চ জোয়ার সৃষ্টি করেছিল কিন্তু বাঁধের উচ্চতা তার দ্বিগুণ।

দ্বিতীয় ইউনিট (৬০০ মেগাওয়াট) ৬০০ মেগাওয়াট প্রথম ইউনিট উদ্বোধনের ছয় মাস পর বাণিজ্যিক উৎপাদনে আসবে।

বাংলাদেশ সরকার এবং জাপান ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এজেন্সি (জাইকা) এর মধ্যে ১৬ জুন, ২০১৪ তারিখে একটি ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়। ৪৩,৯২১ কোটি টাকা প্রকল্প সহায়তা হিসেবে জাইকা দেবে এবং অবশিষ্ট টাকা। বাংলাদেশ সরকার এবং কোল পাওয়ার জেনারেশন কোম্পানি বাংলাদেশ লিমিটেডের (সিপিজিসিবিএল) নিজস্ব তহবিল থেকে ৭,৯৩৩ কোটি টাকা প্রদান করা হবে।

প্রকল্পটি বহুমুখী। এই প্রকল্পে আমদানি করা কয়লা লোড-আনলোড জেটি, বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র, টাউনশিপ, স্থানীয় এলাকার বিদ্যুতায়ন, বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণ এবং বিদ্যুৎ কেন্দ্র সংযোগ সড়ক নির্মাণের বৈশিষ্ট্য থাকবে।

সাবমেরিন পাওয়ার লাইনের মাধ্যমে বিচ্ছিন্ন কুতুবদিয়াকে জাতীয় গ্রিডে যুক্ত করার প্রকল্প: কক্সবাজারের কুতুবদিয়া দ্বীপ প্রথমবারের মতো জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে।

সাগরের তলদেশে সাবমেরিন ক্যাবলের মাধ্যমে কুতুবদিয়ায় জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। ১৩ এপ্রিল পরীক্ষামূলকভাবে প্রকল্পটি চালু করা হয়। ওই দিন থেকে দ্বীপের ১৫০০ গ্রাহক পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ সংযোগ সুবিধা পেতে শুরু করেন।

এ প্রকল্পের পরিচালক ও বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোঃ ফারুক আহমেদ জানান, ১৯৮০ সাল থেকে কুতুবদিয়া দ্বীপে জেনারেটরের মাধ্যমে সন্ধ্যায় কয়েক ঘণ্টা বিদ্যুৎ সরবরাহ করা হতো।
তিনি বলেন, পর্যায়ক্রমে দ্বীপের ২০ হাজার গ্রাহককে বিদ্যুৎ সংযোগ দেওয়া হবে।

পিডি বলেন, দেশের শতভাগ মানুষকে বিদ্যুতের আওতায় আনার জন্য সরকার ২০২০ সালে একটি প্রকল্প হাতে নিয়েছে।
‘হাতিয়া দ্বীপ, নিঝুম দ্বীপ ও কুতুবদিয়া দ্বীপের ১০০% নির্ভরযোগ্য ও টেকসই বিদ্যুতায়ন’ শীর্ষক ৪০০ কোটি টাকার প্রকল্পের মেয়াদ জুন ২০২৪ । কিন্তু নির্ধারিত সময়ের আগেই কুতুবদিয়ায় জাতীয় গ্রিডের বিদ্যুৎ পৌঁছে যায়।

মোঃ ফারুক আহমেদ জানান, সাবমেরিন ক্যাবলের মাধ্যমে কুতুবদিয়াকে জাতীয় গ্রিডে যুক্ত করা হয়েছে। একটি ৬ কিলোমিটার দীর্ঘ তার সমুদ্রের তলদেশে দুই লেনে চলে। ১২ মেগাওয়াট ক্ষমতার সাবস্টেশন, ৭২০ কিলোমিটার সঞ্চালন বিতরণ লাইন রয়েছে।

বাঁকখালী নদীর ওপর ৫৯৬ মিটার দীর্ঘ পিসি বক্স গার্ডার সেতু: স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) কক্সবাজারের নির্বাহী প্রকৌশলী মোঃ মামুন খান জানান, কক্সবাজার বিমানবন্দর উন্নয়ন প্রকল্পের আওতায় ‘কক্সবাজার-খুরুশকুল’ সংযোগ সেতু নির্মাণ করা হয়েছে। কস্তুরঘাট সংলগ্ন বকখালী নদী। এটি একটি বক্স গার্ডার ব্রিজ।

তিনি জানান, ৫৯৬ মিটার দীর্ঘ এই সেতুর নির্মাণ ব্যয় ২৫৯ কোটি টাকা।

সেতুটির আনুষ্ঠানিক কাজ শুরু হয় ১ সেপ্টেম্বর, ২০১৯। এর নির্মাণ কাজ ২০২১ সালের আগস্টের মধ্যে শেষ হওয়ার কথা ছিল, কিন্তু করোনা মহামারী এবং অন্যান্য জটিলতার কারণে কাজটি শেষ করতে ২০২৩ সালের অক্টোবর পর্যন্ত সময় লেগেছিল।

নির্বাহী প্রকৌশলী বলেন, এই সেতু নির্মাণের ফলে পর্যটন শিল্পে নতুন মাত্রা যোগ হয়েছে কারণ এই সেতুটি কক্সবাজার শহরের সম্প্রসারণে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

মামুন খান আরও বলেন, কক্সবাজার শহরের উত্তর পাশে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অধীনে বিমানবন্দরের রানওয়ে সম্প্রসারণের কাজ চলছে।

খুরুশকুল এলাকায় যারা জলবায়ু উদ্বাস্তু হয়েছে তাদের ৪,৪০৯ পরিবারকে সরকার আবাসনের ব্যবস্থা করছে।
তাদের যাতায়াতের জন্য এই সেতু ব্যবহার করা হবে। এছাড়াও এই সেতু নির্মাণের ফলে চট্টগ্রাম ও কক্সবাজারের দূরত্ব অনেকটাই কমে যাবে।