ঢাকাসোমবার , ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • অন্যান্য
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জীবনধারা
  6. বিজ্ঞান-প্রযুক্তি
  7. বিনোদন ভুবন
  8. বিবিধ
  9. ভিডিও নিউজ
  10. রাজধানী
  11. রাজনীতি
  12. শিক্ষা
  13. সর্বশেষ
  14. সারাবাংলা
  15. স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

দেশী কিছু খাবারের পুষ্টি গুন !!!

নিজস্ব প্রতিবেদক
জুন ২৮, ২০২১ ১০:১২ পূর্বাহ্ণ
Link Copied!

খাবার শুধু উদরপূর্তির বিষয় নয় বা ক্ষুধা নিবারণের জন্যও নয়; সুস্থ হয়ে বেঁচে থাকার জন্য এবং সর্বোপরি শারীরিক পুষ্টির চাহিদা মেটাতে সুষম খাবার প্রয়োজন। কিছু কিছু পুষ্টিকর খাবার প্রয়োজনের চেয়ে বেশি খেলে তা স্বাস্থ্যের জন্য মঙ্গলজনক তো নয়ই, উল্টো ক্ষতিকর প্রভাব সৃষ্টি করে। অপরিমিত এসব খাবার খেলে নানারকম স্বাস্থ্যঝুঁকিও দেখা দেয়।

কমলা/টমেটো

কমলা কিংবা টমেটো আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী খাবার। প্রচুর ভিটামিন ‘সি’ আছে বলে এই খাবার দুটি আমাদের শরীরের জন্য অত্যন্ত উপকারী। যুক্তরাষ্ট্রের মাউন্ট সিনাই গেস্ট্রোইন্টেস্টিনাল মটিলিটি সেন্টারের গবেষক জিনা স্যামের মতে, অতিরিক্ত টমেটো কিংবা কমলা খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী তো নয়ই বরং ক্ষতিকর।

এগুলোর অতিরিক্ত অ্যাসিডিক উপাদান শরীরে নানারকম সমস্যা সৃষ্টি করতে পারে। বিশেষ করে যারা কিডনি রোগে আক্রান্ত, তাদের এ ধরনের রসালো ফল খাওয়া নিষেধ। এমনকি সুস্থ শরীরেও দিনে দুটি টমেটো ও দুটির বেশি কমলা খাওয়া উচিত নয়।

বাদাম

অনেক উচ্চমাত্রার ক্যালরিসম্পন্ন খাবারের তুলনায় সামান্য পরিমাণ বাদাম আপনার দৈনন্দিন প্রয়োজনের ক্যালরি পূরণে সক্ষম। কাজেই বাদাম খান আর অতিমাত্রার ক্যালরিসম্পন্ন খাবার দূরে রাখুন; আর ওজন রাখুন নিয়ন্ত্রণে।

বাদাম শরীরের জন্য সবচেয়ে খারাপ কোলেস্টেরল ‘এলডিএল’ কমিয়ে দেয় এবং ভালো কোলেস্টেরল বা ‘এইচডিএল’ বাড়াতে সাহায্য করে। এভাবে বাদাম রক্তে কোলেস্টেরলের তারতম্য ঠিক রাখে। সঙ্গে হৃদযন্ত্রের করোনারি ধমনিতে যে কোনো প্রতিবন্ধকতা দূর করতে সহায়তা করে।

পালংশাক

সুস্থ থাকার জন্য প্রচুর সবুজ শাকসবজি খাওয়া উচিত। তেমনই একটি স্বাস্থ্যকর শাক হলো পালং। পালংশাকে আছে প্রচুর প্রোটিন, ভিটামিন, মিনারেল ও ফাইবার। তাই পালংশাক স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। কিন্তু পালংশাকও অতিরিক্ত পরিমাণে খেলে নানারকম শারীরিক সমস্যা দেখা দিতে পারে। পালংশাকে আছে অক্সেলেট নামের একটি উপাদান, যা কিডনি পাথর সৃষ্টি করতে পারে। তাই অতিরিক্ত পালংশাক না খাওয়াই ভালো। শুধু পালংশাক নয়, মাটির ওপরের সবজি বাঁধাকপি, ফুলকপি, মুলা, ওলকপি এসবও অতিরিক্ত পরিমাণে খাওয়া উচিত নয়।

কম ফ্যাটযুক্ত প্রাণিজ প্রোটিন

প্রোটিন শরীরের জন্য একটি জরুরি উপাদান। বিশেষ করে চিকেন ব্রেস্ট, ডিমের সাদা অংশ ইত্যাদি কম ফ্যাটযুক্ত প্রাণিজ প্রোটিন শরীরের জন্য অত্যন্ত উপকারী।

কিন্তু এ ধরনের প্রাণিজ প্রোটিন অতিরিক্ত খেলে শরীরে গ্রোথ ফ্যাক্টর-১ নামের একটি হরমোন উৎপন্ন হয়, যা দ্রুত বয়স বাড়িয়ে দেয় এং এ অবস্থা ক্যান্সারের ঝুঁকি বাড়ায়।

[পুষ্টিবিদ, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়]