ঢাকারবিবার , ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • অন্যান্য
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জীবনধারা
  6. বিজ্ঞান-প্রযুক্তি
  7. বিনোদন ভুবন
  8. বিবিধ
  9. ভিডিও নিউজ
  10. রাজধানী
  11. রাজনীতি
  12. শিক্ষা
  13. সর্বশেষ
  14. সারাবাংলা
  15. স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

ফানুস উড়ি‌য়ে পাপ মোচনের প্রার্থনা (ভিডিও)

নিজস্ব প্রতিবেদক
অক্টোবর ২১, ২০২১ ১০:২৬ পূর্বাহ্ণ
Link Copied!

ধর্মরাজিক বৌদ্ধ বিহারে প্রবারণা পূর্ণিমা উপলক্ষে কাল রাতে দেশের সবচেয়ে বড় ফানুস ওড়ানো হয়…

পাপ কাটাতে সমবেত প্রার্থনা আর ফানুস ওড়ানোর মধ্যদিয়ে বুধবার (২০ অক্টোবর) রাত থেকে উদযাপন হচ্ছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা বা মাহাওয়াগ্যোয়াই পো‌য়ে। নানা আয়োজনে বৌদ্ধ ধর্মাবলম্বীদের শহর ও পাহাড়ি পল্লীগুলো‌তে চলছে অন্যতম এ ধর্মীয় ও সামাজিক উৎসব। উৎসব উপলক্ষে প্রাণিজগতের মঙ্গল কামনায় জাদিতে জাদিতে চ‌ল‌ছে বিশেষ প্রার্থনা। বৃহস্পতিবার (২১ অক্টোবর) রাতে সাংগু নদীতে রথ বিসর্জনের মধ্যদিয়ে শেষ হবে প্রবারণা উৎসব।

বৌদ্ধ ধর্মাবলম্বী‌দের ম‌তে, আষাঢ়ের পূর্ণিমার পরের দিন থেকে টানা তিন মাসের বর্ষাবাস শেষে বৌদ্ধ নর-নারীরা বিভিন্ন বৌদ্ধ মন্দিরে গিয়ে পঞ্চশীল, অষ্টশীল ও দশশীল গ্রহণ করেন। প্রবারণা পূর্ণিমার সময় সব অহিংসা ও পাপ কাজ থেকে বিরত থাকার মন্ত্রে দীক্ষিত হন তারা। তা‌দের মতে, প্রবারণা পূর্ণিমার দিনই রাজকুমার সিদ্ধার্থের মাতৃগর্ভে প্রতিসন্দি গ্রহণ, গৃহত্যাগ ও ধর্মচক্র প্রবর্তন সংঘটিত হয়েছিল। আর তাই প্রতিটি বৌদ্ধ ধর্মাবলম্বীর কাছে এ দিনটি বিশেষভাবে স্মরণীয় হয়ে আছে আজও।

বৌদ্ধ ধর্মাবলম্বীরা বিশ্বাস ক‌রেন, সিদ্ধার্থ গৌতমবুদ্ধ মাথার এক গুচ্ছ চুল কেটে বলেছিলেন, তিনি যদি সিদ্ধিলাভের উপযুক্ত হন, তবে চুল যেন নিচে না প‌ড়ে উপ‌রের দি‌কে উঠে যায়। তাঁর ইচ্ছানুযায়ী চুলগুচ্ছ নি‌চে মা‌টি‌তে না প‌ড়ে আকাশে উড়ে গিয়েছিল। তাই বুদ্ধের কেশধাতুর পূজার অংশ হিসেবে আকাশে ফানুস ওড়ানো হয়। তা‌দের বিশ্বাস, এই ফানু‌স ওড়া‌নোর মধ্য দিয়ে তা‌দের পাপও আকাশে উড়ে যায়।