ঢাকারবিবার , ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • অন্যান্য
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. জীবনধারা
  6. বিজ্ঞান-প্রযুক্তি
  7. বিনোদন ভুবন
  8. বিবিধ
  9. ভিডিও নিউজ
  10. রাজধানী
  11. রাজনীতি
  12. শিক্ষা
  13. সর্বশেষ
  14. সারাবাংলা
  15. স্বাস্থ্য
আজকের সর্বশেষ সবখবর

ভাষা শহীদদের সম্মানে দেশের স্বনামধন্য অধ্যাপক ডাঃ সামাদ এর দিনব্যপি “ফ্রি মেডিকেলক্যাম্প”

লাবনী হোসেন
ফেব্রুয়ারি ২১, ২০২২ ৩:১৫ অপরাহ্ণ
Link Copied!

ভাষা শহীদদের সম্মানে দেশের স্বনামধন্য অধ্যাপক ডাঃ এম এ সামাদ এর মানবিক আয়োজনের অংশ হিসেবে “ফ্রি মেডিকেলক্যাম্প”-এ বিশেষায়িত স্বাস্থ্যসেবা পেল সহশ্রাধীক রোগী ।

প্রত্যন্ত অঞ্চলের সুবিধা বঞ্চিত রোগীদের বিনামূল্যে স্বাস্থ্য পরামর্শ প্রদান, পরীক্ষা-নিরীক্ষা ও ঔষধ সরবরাহ করেছে ডাঃ এম এ সামাদ এর স্বেচ্ছাসেবী স্বাস্থ্যসেবা প্রদানকারী সংস্থা কিডনি এওয়ারনেস মনিটরিং এন্ড প্রিভেনশন সোসাইটি (ক্যাম্পস)। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে ক্যাম্পস ১৮ বছর যাবৎ ধারাবাহিকভাবে টাঙ্গাইল জেলার সখিপুর থানার হাতিবান্ধা গ্রামের তালিমঘর প্রাঙ্গণে এই ব্যতিক্রমধর্মী আয়োজনটি করে আসছে ।

ফ্রি মেডিকেল ক্যাম্পে আগত প্রায় অর্ধশতাধিক বিশেষজ্ঞ চিকিৎসকদলের একাংশ

সপ্তাহব্যাপী নিবন্ধিত দরিদ্র রোগীদেরপ্রাথমিক পরীক্ষা-নিরীক্ষার পররোগ নির্ণয়ের জন্য রক্ত, প্রস্রাব, ইসিজি, আল্ট্রাসনোগ্রাফিসহ প্রয়োজনীয় পরীক্ষা বিনামূল্যে করা হয় এবং ২১শে ফেব্রুয়ারির দিন রাজধানীর আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতাল থেকে আগত বিশেষজ্ঞসহ প্রায় অর্ধশতাধিক চিকিৎসক, দিনব্যাপী রোগীদের চিকিৎসা ব্যবস্থাপত্র প্রদান করেন এবং বিনামূল্যে প্রয়োজনীয় ঔষধ সরবরাহ করা হয়।

পরীক্ষা-নিরীক্ষা চলেছে প্রায় সপ্তাহব্যপি আগে থেকেই
অধ্যাপক সামাদ ও তাঁর অভিজ্ঞ ডাক্তারগণসহ ক্যাম্পে আগত রোগী দেখার ব্যস্ততার একাংশ

পাশাপাশি দুই শতাধিক চক্ষু রোগীদের চোখের ছানী অপারেশন ও লেন্স প্রতিস্থাপনের জন্য প্রাথমিকভাবে নির্বাচন করা হয়। এছাড়া জনগণকে স্বাস্থ্য সচেতন করার লক্ষ্যে “স্বাস্থ্য সুরক্ষায় সুস্থ জীবনধারা” শীর্ষক একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ডাঃ এখলাসুর রহমান, অধ্যক্ষ, আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ।

সভাপতির বক্তব্য প্রদানকালীন অধ্যাপক ডাঃ এম এ সামাদ

ক্যাম্পস এর প্রতিষ্ঠাতা ও সভাপতি অধ্যাপক ডাঃ এম এ সামাদ আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন। “ফ্রি মেডিকেলক্যাম্প”এর আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন অধ্যাপক ডাঃ এখলাসুর রহমান, প্রিন্সিপাল, আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ ।

আলোচনা সভায় কিডনি বিষয়ের উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন ক্যাম্পস এর প্রতিষ্ঠাতা সভাপতি ও আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতাল এর অধ্যাপক ও কিডনি বিভাগের প্রধান অধ্যাপক ডাঃ এম এ সামাদ। তিনি কিডনি রোগের ভয়াবহ চিত্র তুলে ধরেন। তিনি বলেন সারাবিশ্ব ৮৫ কোটি মানুষ কিডনি রোগে আক্রান্ত, কিডনি বিকল মৃত্যু কারণ হিসেবে দুই যুগ আগে ২৭তম স্থানে, যা বর্তমানে দাড়িয়েছে ৭ম স্থানে। এবং ২০৪০ সালে দখল করবে ৫ম স্থান। দ্রুত গতিতে বৃদ্ধি পাচ্ছে কিডনি রোগের হার। বাংলাদেশে ২ কোটিরও অধিক লোক কিডনি রোগে আক্রান্ত । কিডনি বিকল রোগের চিকিৎসা এতো ব্যয়বহুল যে, এদেশের শতকরা ১০ভাগ লোক এই ব্যয় সংকুলান করতে পারে না। অথচ একটু সচেতন হলে, সুস্থজীবনধারা; যেমন- নিয়মিত শরীর চর্চা, সুসম খাবার গ্রহণ, ওজন নিয়ন্ত্রণে রাখা, ধুমপান পরিহার করা, প্রভৃতি নিয়মগুলো মেনে চললে৫০ থেকে ৬০ ভাগ ক্ষেত্রে কিডনি বিকল প্রতিরোধ সম্ভব।

স্বাস্থ্য ম্যাগাজিনের মোড়ক উম্মোচন পর্ব

অধ্যাপক সামাদ মনে করেন, আর্ত মানবতার সেবায় দিনটি উৎসর্গ করা ভাষা শহীদদের প্রতি সম্মান দেখানোর একটি মোক্ষম উপায়।

সভায় প্রধান অতিথি,জনাব অধ্যাপক ডাঃ এখলাসুর রহমান বলেন, এমন মানবিক আয়োজন নিঃসন্দেহে প্রশংসার দাবিদার। সমাজের প্রত্যেকে ক্যাম্পস এর মতো মানবিক কর্মকান্ডে নিজেদের সাধ্যমতো অবদান রাখা উচিত।তিনি আরো বলেন, ব্যক্তি উদ্যোগে আয়োজিত এসব স্বেচ্ছাসেবী ও মানবিক কর্মকান্ডে সরকারী ও বিত্তবান শ্রেণীর মানুষদের সহযোগীতা খুব জরুরী।

ক্যাম্পস এর প্রতিষ্ঠাতা সহ-সভাপতি নাসরিন বেগম, তার স্বাগত বক্তৃতায় ক্যাম্পস এর দীর্ঘ পথচলার কিছু চিত্র তুলে ধরেন। তিনি জানান, বিগত দেরযুগে প্রায় ৯৭ হাজার রোগী এই ক্যাম্পের মাধ্যমে বিনামূল্যে চিকিৎসা পেয়েছে। চোখের ছানী অপারেশন করা হয়েছে ২৮৫০ জনের। ঠোট কাটা, তালু কাটা রোগীদের অপারেশন করা হয়েছে ৩০০ জনের।

বিশাল মেডিক্যাল ক্যাম্প পরিদর্শন করছেন, অনুষ্ঠানের প্রধান অতিথি ও অধ্যাপক সামাদের পরিবারের সদস্যগণ

ক্যাম্পস এর নির্বাহী পরিচালক, জনাব রেজওয়ান সালেহীন, ক্যাম্পস এর মানবিক কর্মকান্ডে সহযোগিতার নিমিত্তে, আয়োজনে অংশগ্রহণকারী সকল নিবেদিত প্রান, চিকিৎসক এবং টাঙ্গাইল জেলা রোভারের সকল সদস্যদের নিকট কৃতজ্ঞতা প্রকাশ করেন।

চ্যানেল আই সেরা কণ্ঠ বিজয়ী ২০১৭ মিস সুমনা, দিনব্যপি অনুষ্ঠান শেষে, মাতৃভাষা দিবস উপলক্ষে কিছু দেশাত্মবোধক গান পরিবেশন করেন

এছাড়াও আলোচনা অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ডাঃ মোঃ আব্দুল হালিম, প্রিন্সিপাল, কুমুদিনী উইমেন্স মেডিকেল কলেজ। অধ্যাপক ডাঃ হাবিবুজ্জামান, অধ্যাপক ও বিভাগীয় প্রধান, ফরেনসিক মেডিসিন বিভাগ, আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতাল।অধ্যাপক ডাঃ সেহরিন ফরহাদ সিদ্দিকা, অধ্যাপক ও বিভাগীয় প্রধান, প্রসূতি ও স্ত্রী রোগ বিভাগ, আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতাল। অধ্যাপক ডাঃ ফাইজুল ইসলাম চৌধুরী, অধ্যাপক, মেডিসিন বিভাগ, আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতাল।অধ্যাপক ডাঃ আজফার উদ্দিন শেখ, অধ্যাপক ও বিভাগীয় প্রধান, মূত্রতন্ত্র বিভাগ, আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতাল। জনাব জুলফিকার হায়দার কামাল(লেবু), চেয়ারম্যান, সখিপুর উপজেলা পরিষদ।জনাব কাজী অলিদ ইসলাম, চেয়ারম্যান, বাসাইল উপজেলা পরিষদ।জনাব আবু হানিফ আজাদ, মেয়র, সখিপুর পৌরসভা।বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহিম আহমেদ, মেয়র, বাসাইল উপজেলা পরিষদ।ডাঃ মোহাম্মদ আব্দুস সোবহান, উপজেলা হেলথ এ- ফ্যামিলি প্লানিং অফিসার, সখিপুর, টাঙ্গাইল।